ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

মসজিদ হামলায় নিহত ৫ বাংলাদেশির জানাজা সম্পন্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ মার্চ ২০১৯, ১৩:১৩

মসজিদ হামলায় নিহত ৫ বাংলাদেশির জানাজা সম্পন্ন
ফাইল ফটো

ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত পাঁচ বাংলাদেশির জানাজা আজ নিউজিল্যান্ডেই সম্পন্ন হয়েছে। জানাজার পর দুইজনের মরদেহ দাফনের জন্য নিয়ে যাওয়া হয়।

শুক্রবার সকালে ক্রাইস্টচার্চে নিহত তিন বাংলাদেশি ওমর ফারুক, মোজাম্মেল ও জাকারিয়া ভূইয়ার জানাজা অনুষ্ঠিত হয়। ওই একই দিনে জুমার নামাজের পর ডা. সামাদ ও হুসনে আরা পারভীনের জানাজা সম্পন্ন হয়।

সকালের জানাজায় উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশিসহ প্রচুর মানুষ অংশ নেন বলে জানিয়েছেন ক্যানবেরাতে বাংলাদেশ মিশনের উপপ্রধান তারেক আহমেদ।

তিনি আরো জানান, জানাজায় অংশ নিতে ক্রাইস্টচার্চের বাইরে থেকেও বহু বাংলাদেশি ছুটে এসেছিলেন। পরে দুপুরে ডা. সামাদ ও হুসনে আরা পারভিনের জানাজা হয়। এরপর ডা. সামাদ ও হুসনে আরা মরদেহ দাফনের জন্য নিয়ে যাওয়া হয়। এই দুইজন নিউজিল্যান্ডের নাগরিক। তাই তাদের মরদেহ সে সেদেশেই দাফনের সিদ্ধান্ত নিয়েছেন তাদের পরিবারের সদস্যরা।

বাকি তিন বাংলাদেশির মরদেহ স্থানীয় ফিউনারেল হোমে (মর্গে) রাখা আছে। শীঘ্রই তাদের মরদেহ দেশে ফেরাত পাঠানো হবে বলে জানা গেছে।

এ সম্পর্কে তারেক আহমেদ বলেন, দূতাবাসের পক্ষ থেকে আমরা নো অবজেকশন সার্টিফিকেট দিয়ে দিয়েছি। আশা করছি দ্রুতই তাদের মরদেহ দেশে ফেরত পাঠানো সম্ভব হবে।

তিনি আরো বলেন, দেশে যাদের মরদেহ যাবে তাদের মধ্যে জাকারিয়া ভূইয়ার স্ত্রী বর্তমানে নিউজিল্যান্ডে আছেন। মোজাম্মেলের ভাই শনিবার সে দেশে পৌঁছাবেন। এছাড়া ওমর ফারুকের স্ত্রী ইতোমধ্যে ভিসা পেয়ে গেছেন এবং সুবিধাজনক সময়ে তিনি এখানে আসবেন।

মসজিদ হামলার পাঁচদিন পর নিহতদের জানাজা ও দাফন প্রক্রিয়া শুরু হয়েছে গত বুধবার থেকে। প্রথম দফায় বুধবার যে দুজনের লাশ দাফনের জন্য নেওয়া হয় তারা হলেন, সিরীয় শরণার্থী খালেদ মুস্তাফা এবং তার ছেলে হামজা। তাদেরকে ক্রাইস্টচার্চ মেমোরিয়াল পার্ক সেমেটারিতে দাফন করা হয়েছে।

প্রসঙ্গত, গত শুক্রবার জুমার নামাজ চলাকালে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ভয়াবহ হামলা চালায় ঘাতক ব্রেন্টন ট্যারান্ট। হামলায় পাঁচ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন। এ ঘটনায় আহত হয়েছেন আরো তিন বাংলাদেশি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত