ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সেই ভারতীয় জেলের বিরুদ্ধে দুই মামলা

  রাজশাহী প্রতিনিধি

প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৯, ১৬:৩৩

সেই ভারতীয় জেলের বিরুদ্ধে দুই মামলা
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিজিবির অধিনায়ক ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ।

রাজশাহীর চারঘাট সীমান্তে আটক করা ভারতীয় জেলের বিরুদ্ধে অনুপ্রবেশ ও সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কারেন্ট জাল দিয়ে মা ইলিশ মাছ শিকারের অভিযোগে দুটি মামলা দায়ের করেছে বর্ডার গার্ড বাংলাদেশ ( বিজিবি)।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারী পুলিশ সুপার ইফতেখায়ের আলম বিষয়টি নিশ্চিত করে জানান, ‘চারঘাট বিওপির (বর্ডার আউট পোস্ট) হাবিলদার হুমায়ুন কবীর বাদী হয়ে ভারতীয় জেলে প্রণব মণ্ডলের বিরুদ্ধে এই মামলা দায়ের করেছেন। দুই মামলায় গ্রেপ্তার দেখিয়ে শুক্রবার বেলা ১১টার দিকে তাকে আদালতে সোপর্দ করা হয়। এরপর আদালতের মাধ্যমে রাজশাহী কারাগারে পাঠানো হয়।’

গ্রেপ্তারকৃত ভারতীয় নাগরিকের নাম প্রণব মণ্ডল। তিনি ভারতের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার সাহেবনগর ছিড়াচর এলাকার বসন্ত মণ্ডলের ছেলে।

বৃহস্পতিবার রাতে রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়া উদ্দিন মাহমুদ জানান, বৃহস্পতিবার সকালে সীমান্তের শূন্য রেখা অতিক্রম করে ভারতীয় তিন জেলে বাংলাদেশের ৬০০-৬৫০ গজ ভেতরে অনুপ্রবেশ করে মা ইলিশ মাছ শিকার করছিল। এমন সময় বিজিবি ও মৎস্য কর্মকর্তাদের অভিযানে তাদের মধ্যে একজনকে আটক করা সম্ভব হয়। বাকি দুই জেলে পালিয়ে যায়। এরপর আটককৃত জেলেকে ছিনিয়ে নিতে আসে বিএসএফ এর চার সদস্য। ভারতীয় জেলেকে ছাড়িয়ে নিতে তারাই প্রথমে গুলি ছোড়ে। পরে বিজিবি আত্মরক্ষায় ফাঁকা গুলি ছোড়ে। এরপর বিএসএফ সদস্যরা বিজিবিকে লক্ষ্য করে গুলি ছুড়তে ছুড়তে পিছু হটে এবং নিজেদের সীমানায় চলে যায়। পরে বিকালে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠকে বিএসএফ দাবি করে, বিজিবির গুলিতে বিএসএফের এক সদস্য নিহত ও একজন আহত হয়েছে। দুই সীমান্তরক্ষী বাহিনী ঘটনাটি তদন্ত করবে।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল সাংবাদিকদের বলেন, মাছ ধরাকে কেন্দ্র করে বিএসএফের কয়েকজন সদস্য রাজশাহীর চারঘাট সীমান্তের ৫০০ গজের বেশি ভেতরে এলে অনাকাঙ্ক্ষিত এ ঘটনা ঘটে।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত