ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মুক্তিযোদ্ধা সিদ্দিক মাষ্টারের ৪৭তম শাহাদতবার্ষিকী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৯, ১৬:১০

মুক্তিযোদ্ধা সিদ্দিক মাষ্টারের ৪৭তম শাহাদতবার্ষিকী

মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান খান অলি (সিদ্দিক মাস্টার) এর ৪৭তম শাহাদাৎবার্ষিকী আগামীকাল মঙ্গলবার ( ১২ নভেম্বর )। ১৯৭২ সালের এইদিনে তিনি নিজ কর্মস্থলে আততায়ীর হাতে নিহত হন তিনি। অকুতোভয় মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান খান অলি ঢাকার অদূরে নবাবগঞ্জ বহুমুখী উচ্চবিদ্যালয়ের ইংরেজির শিক্ষক ছিলেন।

ছাত্রলীগের একনিষ্ঠকর্মী সিদ্দিক ১৯৬৬ সালে ঐতিহাসিক ৬ দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং ৭ নভেম্বর তিনি অন্য নেতাকর্মীদের সাথে কারাবরণ করেন। পরবর্তী সময়ে তিনি জাসদের রাজনীতির সঙ্গে জড়িত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সূচনালগ্নে ভারতে গিয়ে তিনি মুজিব বাহিনীতে প্রশিক্ষণ নেন এবং দেশের অভ্যন্তরে সাফল্যের সাথে বেশ কয়েকটি হানাদারবিরোধী অভিযানে নেতৃত্ব দেন। নবাবগঞ্জ, দোহার এবং কেরানীগঞ্জ এই তিন থানার কমান্ডার ছিলেন তিনি। শিক্ষকতা করতেন বলে তিনি শিক্ষক হিসাবে বেশি পরিচিত ছিলেন।

মানিকগঞ্জের সিংগাইর থানার চারিগ্রামে জন্মগ্রহণকারী সিদ্দিক শুধু মানুষ গড়ার কারিগরই ছিলেন না। তিনি সুলেখক এবং সুবক্তা ছিলেন। একজন ভালো নাট্যশিল্পীও ছিলেন তিনি। সামাজিক কর্মী হিসেবেও তিনি প্রভূত খ্যাতি অর্জন করেছিলেন। মাঝিদের জীবনমান উন্নয়নে তিনি নবাবগঞ্জ এলাকায় বৈঠা সমিতি গঠন করেছিলেন।

সিদ্দিকুর রহমান খানের আত্মার মাগফেরাত কামনার জন্য পরিবারের পক্ষ থেকে তার ছোট বোন দিলরুবা খান এবং ভাই শাহেদুর রহমান খান ইমরোজ সবার কাছে দোয়া ছেয়েছেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত