ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

প্রাথমিকে চালু হলো মিড ডে মিল

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৯, ১০:১৯

প্রাথমিকে চালু হলো মিড ডে মিল

দেশের সরকারি প্রাথমিক শিক্ষায় ঝরে পড়া রোধ, ক্লাসে ছাত্রছাত্রী ধরে রাখা এবং শিক্ষার মান বাড়াতে সব শিক্ষার্থীকে দুপুরের খাবার দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ সদর উপজেলার হরিহরপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল চালু করা হয়েছে।

জানা গেছে, শনিবার দুপুরে শহীদ মিনারের ফলক উন্মোচন ও ওই স্কুলের সাড়ে ৮শ’ শিক্ষার্থীর জন্য মিড ডে মিল চালু করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও নাহিদা বারিক।

এ সময় এনায়েতনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান, সদর উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মনির হোসেন, ম্যানেজিং কমিটির সভাপতি সালাউদ্দিন আহম্মেদ, সহ-সভাপতি দিলীপ কুমার, প্রধান শিক্ষক সামসুন নাহার বেগম, স্কুলের ছাত্র ব্যবসায়ী প্রাক্তন তোফাজ্জল হোসেন, চৈতন্য শিল্পী গোষ্ঠির সভাপতি জামাল উদ্দিন সবুজ, ফতুল্লা থানা ছাত্রলীগের সভাপতি আব্দুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে স্কুলে শিক্ষার্থীদের সাথে নৈতিকতা চর্চা বিষয়ক মতবিনিময় সভা করা হয়। ইউএনও নাহিদা বারিক স্কুলের শিক্ষার্থীদের দুপুরের রান্না করা খাবার মিড ডে মিল কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

ইউএনও নাহিদা বারিক বলেন, স্কুলটিতে শহীদ মিনার নির্মাণের জন্য সরকারিভাবে ৩০ হাজার টাকা বরাদ্দ ছিল। স্কুলের প্রাক্তন ছাত্র ও এলাকাবাসীর সহযোগিতায় ওই ৩০ হাজার টাকাসহ এক লাখ ৭০ হাজার টাকা দিয়ে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে।

স্কুলের প্রাক্তন ছাত্রদের সহযোগিতায় স্কুলের সাড়ে ৮৫০ শিক্ষার্থীর জন্য দুপুরের খাবার মিড ডে মিল চালু করা হয়েছে। আগামী জানুয়ারি থেকে নিয়মিত দুপুরে মিড ডে মিল সরবরাহ করা হবে।

তিনি বলেন, মিড ডে মিল চালু হওয়ার শিক্ষার্থী ঝরে পড়ার হার কমে আসছে। শিক্ষার্থীদের পেটে ক্ষুধা নিয়ে পড়াশোনা করতে হবে না । আনন্দের সাথে তারা তাদের পড়াশোনা চালিয়ে যাবে। শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য আহবান জানান। কোন অবস্থাতে ওই মিড ডে মিল বন্ধ হতে দেব না।

তিনি আরো বলেন, পর্যায়ক্রমে আমরা সদর উপজেলার আওতাধীন পিছিয়ে পড়া স্কুলগুলোতে স্থানীয় ধনাঢ্য ও স্বচ্ছল ব্যক্তিদের সহায়তায় মিড ডে মিল চালুর করব।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত