ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

বিশ্ববাজারে আরও কমেছে সোনার দাম

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ আগস্ট ২০২৩, ১৬:৪২  
আপডেট :
 ১৯ আগস্ট ২০২৩, ১৬:৪৭

বিশ্ববাজারে আরও কমেছে সোনার দাম
সোনার বার। ছবি: সংগৃহীত

টানা দুই সপ্তাহের ব্যবধানে বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার দাম কমেছে প্রায় ৫৩ ডলার। এ সপ্তাহে প্রতি আউন্স সোনার দাম কমেছে ২৪ ডলারের ওপরে। সোনার পাশাপাশি গত সপ্তাহে প্লাটিনামের দামও কমেছে। তবে রুপার দাম কিছুটা বেড়েছে।

বিশ্ববাজারে সোনার দাম কমার মধ্যে সম্প্রতি দেশের বাজারেও সোনার দাম কমানো হয়েছে। গত ১৭ আগস্ট বৈঠক করে বাংলাদেশে সোনার দাম কমানোর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস)।

এদিকে বিশ্ববাজারে গেলো এক সপ্তাহে প্রতি আউন্স সোনার দাম কমেছে ২৪ দশমিক ৫৭ ডলার বা ১ দশমিক ২৭ শতাংশ। এতে প্রতি আউন্স সোনার দাম দাঁড়িয়েছে ১ হাজার ৮৮৮ দশমিক ৯৬ ডলার।

আগের সপ্তাহে প্রতি আউন্স সোনার দাম কমে ২৮ দশমিক ১৫ ডলার বা ১ দশমিক ৪৫ শতাংশ। এতে দুই সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স সোনার দাম কমেছে ৫২ দশমিক ৭২ ডলার। এর মাধ্যমে এক মাসের ব্যবধানে বিশ্ববাজারে সোনার দাম কমেছে ৪ দশমিক ৪৭ শতাংশ।

এদিকে রুপার দাম গত এক সপ্তাহে বেড়েছে দশমিক ৩৪ শতাংশ। এতে প্রতি আউন্স রুপার দাম দাঁড়িয়েছে ২২ দশমিক ৭৪ ডলার। দাম কমে ৩ দশমিক ৮৯ শতংশ।

অপরদিকে গত সপ্তাহে প্লাটিনামের দাম দশমিক ২৭ শতাংশ কমেছে। এতে প্রতি আউন্স প্লাটিনামের দাম দাঁড়িয়েছে ৯০৯ দশমিক ৮৮ ডলার। আগের সপ্তাহে কমে ১ দশমিক শূন্য ৭ শতাংশ। এর মাধ্যমে মাসের ব্যবধানে প্লাটিনামের দাম কমেছে ৬ দশমিক ৪৯ শতাংশ।

বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, ১৮ আগস্ট থেকে সব থেকে ভালো মানের এক ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার ১ হাজার ৭৫১ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৯৯ লাখ ২৭ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৬৩৩ টাকা কমিয়ে ৯৪ হাজার ৫৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৩৯৯ টাকা কমিয়ে ৮১ হাজার ৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৬৭ হাজার ৫৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোনার গহনা কিনতে বাজুস নির্ধারণ করা দামের ওপর ভ্যাট দিতে হয় ৫ শতাংশ। আর ভরি প্রতি মজুরি ধরা হয় নূন্যতম ৩ হাজার ৪৯৯ টাকা। ফলে নতুন দাম অনুযায়ী, ভালো মানের এক ভরি সোনার গহনার দাম দাঁড়িয়েছে ১ লাখ ৭ হাজার ৪৭৭ টাকা।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত