ঢাকা, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭ আপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ০৩ আগস্ট ২০২০, ২২:০১

প্রিন্ট

করোনার মধ্যেই র‌্যামিট্যান্সে রেকর্ড

করোনার মধ্যেই র‌্যামিট্যান্সে রেকর্ড
জার্নাল ডেস্ক

করোনার কারণে নানা আশঙ্কা সত্ত্বেও জুলাই মাসে রেকর্ড পরিমাণ ২৩০ কোটি ডলারেরও বেশি প্রবাসী আয় দেশে এসেছে। যদিও বিশ্বব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান এবং দেশীয় গবেষণা সংস্থাগুলো ইতোপুর্বে শঙ্কা ব্যক্ত করেছিল যে, করোনার বিশ্ব মহামারীর কারণে অভিবাসী বাংলাদেশীদের প্রেরিত অর্থ বা রেমিট্যান্স ২২ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

প্রথম মাস দুয়েক রেমিট্যান্স প্রবাহ কিছুটা কমে গেলেও বিদ্যমান করোনার মধ্যেই প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স জুলাই মাসে রেকর্ড গড়েছে।

জুন মাসেও এসেছে ১৮৩ কোটি ডলার। তথ্য বলছে, রেমিট্যান্স প্রবাহ গত বছরের এ সময়ের তুলনায় প্রায় ৩৯ শতাংশ এবং মে মাসের চাইতে ২২ শতাংশ বেশি এসেছে। প্রবাসীদের রেমিট্যান্সের ক্ষেত্রে ২ শতাংশ সরকারি প্রণোদনাসহ সরকারের নানা পদক্ষেপের কারণে রেমিট্যান্স প্রবাহ রেকর্ড সর্বোচ্চ বলে কর্তৃপক্ষীয়ভাবে দাবি করা হয়েছে।

নানা সতর্কবানীর পরেও কেন রেমিট্যান্স বেড়েছে সে সম্পর্কে বিশ্লেষণ করেছেন, বাংলাদেশের আন্তর্জাতিক পর্যায়ের এনজিও ব্র্যাকের অভিবাসন সংক্রান্ত কর্মসূচির প্রধান শরিফুল হাসান।

বিশেষজ্ঞগণ বলছেন, যদি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি উল্লেখযোগ্য দেশে অভিবাসন নীতি পরিবর্তন না করা হয় এবং বাংলাদেশের অভিবাসী কর্মীরা যথারীতি সেসব দেশে যেতে পারেন, তাহলে রেমিট্যান্স প্রবাহে কোনো বিঘ্ন সৃষ্টি হবে না। সূত্র: ভোয়া

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত