ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

প্রাথমিকের নতুনরা পাচ্ছে ১৩তম গ্রেড

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ১৭:০৪  
আপডেট :
 ০৭ জানুয়ারি ২০২০, ১৭:২৬

প্রাথমিকের নতুনরা পাচ্ছে ১৩তম গ্রেড

সকল প্রক্রিয়া শেষে প্রাথমিক বিদ্যালয়ের জন্য নির্বাচিত করা হয়েছে ১৮১৪৭ জন সহকারী শিক্ষককে। যাদের চলতি মাসেই পদায়ন করা হবে নিজ উপজেলাতে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় চূড়ান্ত ফলাফলে উত্তীর্ণদের চলতি মাসেই পদায়ন দেয়া হবে। যোগদান পাওয়া শিক্ষকদের ফেব্রুয়ারি মাস থেকে ক্লাস করানোর দায়িত্ব দেয়া হবে।

আরো পড়ুন: অবশেষে প্রাথমিকের সময়সূচিতে পরিবর্তন

এদিকে নতুন সিদ্ধান্ত অনূযায়ী এসব সহকারী শিক্ষকরা সরাসরি ১৩ গ্রেডে বেতন-ভাতা সুবিধা পাবে। তবে যোগদানের পর তাদের প্রশিক্ষণ দেয়া হবে। আগে সহকারী শিক্ষকদের ১৫ গ্রেডে যোগদান করতে হত। প্রশিক্ষণপ্রাপ্ত হলে তারা ১৪ গ্রেডে বেতন-ভাতা সুবিধা দেয়া হত। বর্তমানে যোগদানের পরেই প্রশিক্ষণ ছাড়াই তাদের ১৩ গ্রেডে বেতন-ভাতা দেয়া হবে।

প্রসঙ্গত, গত বছরের ৩০ জুলাই সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ওই বছরের ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত সারাদেশ থেকে ২৪ লাখ ৫ জন প্রার্থী আবেদন করেন। প্রথম ধাপে ২৪ মে, দ্বিতীয় ধাপে ৩১ মে, তৃতীয় ধাপে ২১ জুন এবং চতুর্থ ধাপে ২৮ জুন লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন: এবার অতিরিক্ত বেতন পাচ্ছেন প্রাথমিক শিক্ষকরা

একই বছরের সেপ্টেম্বরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ লিখিত পরীক্ষায় ৫৫ হাজার ২৯৫ জন পাস করেন। গত ৬ অক্টোবর থেকে নিয়োগ পরীক্ষার মৌখিক পরীক্ষা শুরু হয়। মাসব্যাপী সারাদেশের সব জেলায় মৌখিক পরীক্ষা আয়োজন করা হয়।

সর্বশেষ ২০১৯ সালের ২৪ ডিসেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। এতে ১৮ হাজার ১৪৭ জন চূড়ান্তভাবে পাশ করেছেন। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের ফলাফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে এবং এসএমএস-এর মাধ্যমেও জানানো হয়।

আরো পড়ুন: ১৮১৪৭ প্রাথমিক শিক্ষকের নিয়োগের সময় প্রকাশ!

এছাড়া চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের রোল নম্বর নিজ নিজ জেলা প্রাথমিক শিক্ষা অফিসের নোটিশে প্রদান করা হয়েছে।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত