ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

সমন্বিত ভর্তি পরীক্ষা

বুয়েটের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘না’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ০১:০১  
আপডেট :
 ২১ ফেব্রুয়ারি ২০২০, ০১:০৬

বুয়েটের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘না’

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এর আগে একই সিদ্ধান্ত নিয়েছিলো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে সভায় এবার সমন্বিত ভর্তি পরীক্ষা পর্যবেক্ষণ করার পর পরবর্তী শিক্ষাবর্ষের জন্য সিদ্ধান্ত নেয়া কথাও বলা হয়েছে।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ। তিনি বলেন, এ বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। সামনে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হবে।

সূত্র জানায়, সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার সার্বিক দিক নিয়ে আলোচনা হয়। এতে পক্ষে -বিপক্ষে বিভিন্ন মতামত উঠে আসে। প্রেসিডেন্ট ও বিশ্ববিদ্যালয়ের আচার্য বিচ্ছিন্ন ভর্তি পরীক্ষার শ্রম, অর্থ ও সময়ের ব্যয় কমাতে যে মত দিয়েছেন, তার প্রতি সম্মান জানায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তবে বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্রবোধ, ১৯৭৩ এর অধ্যাদেশের বিষয়টিকেও অক্ষুণ্ন রাখার বিষয়ের আলোচনা হয়।

এর আগে বুয়েটও সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেয়ার সিদ্ধান্ত নেয়। বুধবার (১৯ ফেব্রুয়ারি) বুয়েটের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় এ সিদ্ধান্ত হয়।

গত ২৩ জানুয়ারি দেশের সব কটি বিশ্ববিদ্যালয়কে নিয়ে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষার প্রাথমিক সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। তখন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটসহ চারটি বিশ্ববিদ্যালয় এ বিষয়ে অনাগ্রহ দেখিয়ে আসছিল।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত