ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২০, ১০:২৪

প্রিন্ট

এখন থেকে প্রাথমিকে ক্লাস হবে সপ্তাহে তিনদিন, জানালো ডিপিই!

এখন থেকে প্রাথমিকে ক্লাস হবে সপ্তাহে তিনদিন, জানালো ডিপিই!

Evaly

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ বাংলাদেশ টেলিভিশনে মাধ্যমিক স্তরের রেকর্ডিং পাঠদান প্রতি সপ্তাহে তিনদিন হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

আজ (মঙ্গলবার) থেকে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের এই ক্লাস সম্প্রচার করা হচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে জানা গেছে, প্রাথমিকের টেলিভিশন পাঠদানে প্রথম প্রতিটি ক্লাস ২০ মিনিট করে সপ্তাহে তিনদিন সম্প্রচার করা হবে। ইতোমধ্যে ক্লাস প্রচারের রুটিন তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন মাউশির মহাপরিচালক মো. ফসিউল্লাহ।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষককের প্রতি অধিদপ্তরের ‌‌‘বিশেষ বার্তা’​

রুটিন অনুযায়ী, মঙ্গলবার প্রাক-প্রাথমিক শ্রেণির ক্রিয়াকলাপ ভিত্তিক আনন্দদায়ক শিখন বিষয়ের ক্লাস দুপুর ২টা থেকে ২টা ২০ পর্যন্ত, ২টা ২০ থেকে ২টা ৪০ পর্যন্ত প্রথম শ্রেণির বাংলা বিষয়ের ক্লাস, ২টা ৪০ থেকে ৩টা পর্যন্ত দ্বিতীয় শ্রেণির ইংরেজি বিষয়ের ক্লাস, ৩টা ২০ থেকে ৩টা ৪০ পর্যন্ত চতুর্থ শ্রেণির গণিত এবং ৩টা ৪০ থেকে ৪টা পর্যন্ত পঞ্চম শ্রেণির ক্লাস সম্প্রচার করা হবে।

এদিকে মাধ্যমিকে অষ্টম দিনের মতো আজ দুটি ধাপে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিভিন্ন বিষয়ের আটটি ক্লাস করানো হবে। সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে এসব ক্লাস। তবে শুরুতে জাতীয় সংঙ্গীত ও করোনাভাইরাস সম্পর্কে সতকর্তা ও করণীয় প্রচার করা হবে।

আরো পড়ুন: করোনায় প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষাও স্থগিত হচ্ছে!​

রুটিন অনুযায়ী মঙ্গলবার (৭ এপ্রিল) ষষ্ঠ শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।

সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।

আরো পড়ুন: করোনার কারণে প্রাথমিকে যা কিছু স্থগিত হলো!​

অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। বাংলা বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।

নবম শ্রেণির ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত শিক্ষকদের রেকর্ডিং করা ক্লাস সম্প্রচার করা হবে।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষকদের ডিপিই’র জরুরি নির্দেশনা​

জানা গেছে, গত ২৮ মার্চ প্রথম টেলিভিশনে পাঠদানের সময়সূচি প্রকাশ করা হয়। প্রধম ধাপে ২ এপ্রিল পর্যন্ত শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) রুটিন প্রকাশ করে। এরপর গত বৃহস্পতিবার (২ এপ্রিল) রাতে দ্বিতীয় দফায় নতুন ক্লাস রুটিন প্রকাশ হয়।

তিন মাসের জন্য টেলিভিশনে পাঠদান কার্যক্রম চালানোর প্রস্তুতি নেয়া হয়েছে বলে মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হলে এ পদ্ধতিতে শ্রেণি কার্যক্রম (ক্লাস) চালানো হবে বলে জানান তিনি।

দেখা গেছে, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বন্ধের মধ্যে রাজধানীর ঢাকার সুনামধন্য শিক্ষকদের নিয়ে প্রজেক্টরের মাধ্যমে শিক্ষার্থীদের সিলেবাস অনুসারে ক্লাস রেকর্ডিং করা হয়েছে। প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার হবে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসারকাজ) দেয়া হবে।

আরো পড়ুন: সরকারি চাকরিজীবীদের কর্মঘণ্টা কমলো​

পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। সেদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রচার হওয়া ক্লাসগুলো পুনঃপ্রচার করা হবে। পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাস কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময় তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত