ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিকে ভর্তির বয়স নিয়ে নীতিমালা প্রকাশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২০, ২১:৫৮

প্রাথমিকে ভর্তির বয়স নিয়ে নীতিমালা প্রকাশ
প্রতীকী ছবি

সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির জন্য সংশোধিত নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। ২০২১ শিক্ষাবর্ষ থেকে এ নীতিমালা কার্যকর করা হবে।

নীতিমালা অনুযায়ী, প্রথম শ্রেণিতে ভর্তির জন্য বয়স হতে হবে ছয় বছর প্লাস। প্রথম শ্রেণিতে লটারি ও দ্বিতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে হবে। ভর্তির ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৭০ টাকা। এছাড়া এলাকা কোটা ৪০ সহ অন্যান্য কোটা বহাল রাখা হয়েছে।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত এই নীতিমালাটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ভর্তি নীতিমালায় বলা হয়েছে, ঢাকা মহানগরীর স্কুল পার্শ্ববর্তী শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ এলাকা কোটা রেখে অবশিষ্ট ৬০ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ, ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, ২ শতাংশ প্রতিবন্ধী, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্ত-কর্মচারী এবং শিক্ষক-কর্মচারীর সন্তানের জন্য ২ শতাংশ কোটা নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষার জন্য শিক্ষাবর্ষ শুরুর আগে নির্ধারিত কমিটিকে যুক্তিসঙ্গত সময়ের মধ্যে সভা করে পরীক্ষার সময় নির্ধারণ করতে বলা হয়েছে।

নীতিমালায় শিক্ষার্থীর বয়স, ভর্তি পরীক্ষার তারিখ ও সময় নির্ধারণ, ভর্তি পরীক্ষার পদ্ধতি, বিদ্যালয়সমূহ ক্লাস্টার বিভক্তিকরণ, ভর্তির আবেদন ফরম, উত্তরপত্র মূল্যায়নসহ ফলাফল তৈরির বিভিন্ন দিক-নির্দেশনা দেয়া হয়েছে।

বিদ্যালয়গুলোর অবস্থান, শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধা বিবেচনা করে পরীক্ষা কমিটি বিদ্যালয়গুলোকে বিভিন্ন ক্লাস্টারে বিভক্ত করতে পারবে। শিক্ষার্থীরা আবেদন ফরমে পছন্দক্রম উল্লেখ করে দেবে। বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য নীতিমালাটি তুলে ধরা হলো। নীতিমালাটি দেখতে এখানে ক্লিক করুন

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত