ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

কুষ্টিয়ায় এইচএসসি পরীক্ষার্থীদের বিক্ষোভ

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ২৮ মার্চ ২০১৮, ১৯:৩৩  
আপডেট :
 ২৮ মার্চ ২০১৮, ১৯:৩৬

কুষ্টিয়ায় এইচএসসি পরীক্ষার্থীদের বিক্ষোভ

প্রবেশপত্র জিম্মি করে ভেড়ামারা কলেজের শিক্ষকরা, শিক্ষার্থী এবং অভিভাবকের কাছে অতিরিক্ত ৪’শ টাকা আদায়ের জন্য গভীর রাতে ফোন, এমন অভিযোগ শিক্ষার্থীদের। তারা আরো জানায় ৪’শ টাকা না দিলে এইচএসসি পরীক্ষা দেওয়া হবে না, এমন হুমকি দেওয়া হয়েছে।

কলেজ কর্তৃপক্ষের এমন আচরণের প্রতিবাদ জানিয়ে বিক্ষুব্ধ এইচএসসি পরীক্ষার্থীরা আজ বুধবার দুপুরে ভেড়ামারা কলেজ চত্বরে পরে শহরে বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে। এবং শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফের কাছে অভিযোগ করেন। কলেজ চত্বরে দফায় দফায় চলতে থাকা বিক্ষোভ মিছিল ।

দুপুর দেড়টার দিকে পুলিশ বাধা দিয়ে বন্ধ করে দেয় এবং শিক্ষার্থীদের কলেজ থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

ভেড়ামারা কলেজ সূত্র জানায়, আগামী ২ এপ্রিল শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। পরীক্ষায় ভেড়ামারা কলেজ থেকে ৮’শ ২৮ জন শিক্ষার্থী ফরম পূরণ করে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ২৪১ জন, মানবিক বিভাগে ৪৩০ জন এবং ব্যবসায় শিক্ষায় ১৫৭ জন। গত বছরের ২১ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত সময়ে কলেজের শিক্ষার্থীরা ফরম পূরণ শেষ করে প্রবেশপত্র নেওয়ার অপেক্ষা করছিল।

গত ১২ মার্চের পর থেকেই ভেড়ামারা কলেজের ৩ জন শিক্ষক ব্যবসায় শাখার হামিদুল ইসলাম, সাচিবিক বিদ্যার আইয়্যুব আলী এবং হিসাব বিজ্ঞান বিভাগের জাফর আলীসহ কলেজের শিক্ষকরা ফরম পূরণ করা ৮২৮ জন শিক্ষার্থীর কাছে ফোন করে ৪’শ টাকা করে দাবী করে।

এইচএসসি পরীক্ষার্থী সৈকত আলী জানান, কলেজের শিক্ষক হামিদুল ইসলাম আমাকে ফোন করে ৪’শ টাকা দাবী করে। এসময় শিক্ষক বলেন, ২’শ টাকা তোমাদের বিদায়ী সংবর্ধনা দেওয়ার জন্য এবং আরো ২’শ টাকা পরীক্ষার প্রবেশপত্র দেওয়ার জন্য। টাকা না দিলে তোমাদের প্রবেশপত্র দেওয়া হবে না। প্রবেশপত্র না হলে তোমরা পরীক্ষাও দিতে পারবে না। ৪’শ টাকা ২০ মার্চের মধ্যে জমা দিয়ে প্রবেশপত্র সংগ্রহ করো। এভাবে কলেজের শিক্ষার্থী রকি ইসলাম, আতিকুর রহমান, ইশরাফ জামান রাফি, আশিক হোসেনসহ ফরম পূরণ করা সকল এইচএসসি পরীক্ষার্থীদের ফোন করে টাকা দাবী করা হয়।

মানবিক শাখার আরেক শিক্ষার্থী আতিকুর রহমান জানান, কলেজের স্যারদের এমন অনৈতিক দাবী এবং হুমকিতে বহু শিক্ষার্থী ৪’শ টাকা করে জমা দিয়ে প্রবেশপত্র সংগ্রহ করেছেন। কোন কারণ এবং কোন ঘোষণা ছাড়াই কলেজ কর্তৃপক্ষ ৪’শ টাকা করে দাবী করে সিংহভাগ শিক্ষার্থীর কাছ থেকে হাতিয়ে নেয়।

ভেড়ামারা কলেজের শিক্ষার্থী আশরাফুল হোসেন আলো, আশিক, প্রাইম, আল মামুন, হিমেল, সালাম, তামিম জানিয়েছেন, কলেজ শিক্ষকদের এমন অনৈতিক দাবীর প্রেক্ষিতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ভেড়ামারায় শহরে বিক্ষোভ মিছিল করে।

তিনি জানান, এ অনৈতিক দাবী যতক্ষণ পর্যন্ত প্রত্যাহার হবে, ততক্ষণ শিক্ষার্থীদের সাথে নিয়ে আন্দোলন চলবে।

ভেড়ামারা কলেজ পরিচালনা পর্ষদের শিক্ষক প্রতিনিধি ও কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক এ এম আলী আহম্মেদ জানান, কলেজের শিক্ষকরা শিক্ষার্থী বা অভিভাবকদের কাছে ফোন করে ৪’শ টাকা দাবী করে ফোন করেছিল এটা সঠিক। তবে অনেক শিক্ষার্থীই বিদায়ী সংবর্ধনার জন্য টাকা দিতে অস্বীকার করাই শুধু প্রবেশপত্রর জন্য ২’শ টাকা দিতে বলা হয়েছে।

ভেড়ামারা কলেজর উপাধ্যক্ষ আজিজুর রহমান জানান, কলেজ পরিচলনা পর্ষদের বৈঠকে সিদ্ধান্তক্রমে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ৪’শ টাকা করে আদায় করা হচ্ছিল। এ জন্য শিক্ষার্থীদের কাছে ফোন করে ৪’শ টাকা দিয়ে প্রবেশপত্র সংগ্রহ করার জন্য বলা হয়। কিন্তু শিক্ষার্থীরা টাকা জমা না দিয়ে বিক্ষোভ মিছিল করে।

তিনি জানান, পরিস্থিতি সামাল দিতে আজ বুধবার বিকাল ৫টায় জরুরী মিটিং ডাকা হয়েছে।

ভেড়ামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুর ইসলাম জানান, পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত