ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ডাকসু নির্বাচন

প্রথম দিনে মনোনয়নপত্র নেয়নি কোনো ছাত্র সংগঠন

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৯  
আপডেট :
 ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৯

প্রথম দিনে মনোনয়নপত্র নেয়নি কোনো ছাত্র সংগঠন

দীর্ঘ ২৮ বছর পর আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন। প্রতীক্ষার অবসান ঘটিয়ে নির্বাচনের মাধ্যমে অচল ডাকসু সচল হয়ে মেধাবী, সৎ, যোগ্য ও দক্ষ ছাত্রনেতৃত্ব গড়ে তুলবে, এমনটাই প্রত্যাশা সবার। ইতোমধ্যেই নির্বাচনের দিনক্ষণ ঠিক হয়ে গেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ এখন নির্বাচনে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছে। অন্যদিকে, ছাত্রদল এখনো নিশ্চুপ রয়েছে তাদের দাবি আদায়ের ব্যাপারে। তবে, হলের বাইরে ভোট কেন্দ্রসহ বেশ কয়েকটি দাবিতে প্রচারণা চালিয়ে যাচ্ছে প্রগতিশীল ছাত্র জোটভুক্ত সংগঠনগুলো।

মঙ্গলবার সকাল ১০টায় শুরু হয় ডাকসু নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ, চলে বিকেল চারটা পর্যন্ত। এ সময়সীমার মধ্যে আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়ন সংগ্রহ করা যাবে। ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে দুপুর ১২ টার মধ্যে এ মনোনয়ন ফরম জমা নেবে বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার মনোনয়ন সংগ্রহের প্রথম দিনে ছাত্র সংগঠনগুলো কোনো মনোনয়ন সংগ্রহ করে নি। তবে, ব্যক্তিগত পর্যায়ে এদিন ২৮জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলসূত্রে জানা যায়, ডাকসু ও হল সংসদ নির্বাচনে ব্যক্তিগতভাবে প্রথম দিনে গতকাল ২৮জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে- মাস্টারদা সূর্যসেন হলে ৫জন, শহীদ সার্জেন্ট জহরুল হক হলে ৫জন, হাজী মুহম্মদ মুহসীন হলে ৪জন, শামসুন নাহার হলে ২জন, সলিমুল্লাহ মুসলিম হলে ২জন, বিজয় একাত্তর হলে ১জন, সুফিয়া কামাল হলে ১জন, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে ৫জন, অমর একুশে হলে ১জন, জগন্নাথ হলে ১জন এবং রোকেয়া হল ১জন ডাকসু ও হল সংসদের জন্য মনোনয়ন ফরম নেন।

অন্যদিকে, ফজলুল হক মুসলিম হল, স্যার এ এফ রহমান হল, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব হল ও কুয়েত মৈত্রী হল থেকে কেউ মনোনয়ন ফরম সংগ্রহ করেন নি।

প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই কার্যক্রম চলবে। বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষের অফিস থেকে এই মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে। তফসিল অনুযায়ী, ১১ মার্চ সকাল ৮টা হতে অপরাহ্ন ২টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট হলের ভোটার (আবাসিক ও অনাবাসিক) তার নিজ হলের ভোট কেন্দ্রে বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট প্রদান করবে। ভোট গ্রহণের পর ভোট গণনা শেষে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত