ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

‘যুগোপযোগী শিক্ষায় প্রয়োজনীয় পরিবর্তনে সরকার প্রস্তুত’

  মাদারীপুর প্রতিনিধি

প্রকাশ : ১৮ মার্চ ২০১৯, ২১:৪৫

‘যুগোপযোগী শিক্ষায় প্রয়োজনীয় পরিবর্তনে সরকার প্রস্তুত’

শিক্ষার মান উন্নয়ন ও যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা প্রবর্তনে প্রয়োজনীয় পরিবর্তন ও সংযোজন করতে সরকার প্রস্তুত বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, শিক্ষার সাথে আমাদের জাতির অস্তিত্ব নির্ভরশীল। যেভাবে বিশ্ব এগিয়ে চলেছে, আমরা যদি সেভাবে শিক্ষিত না হই, তাহলে আমরা অনেক পিছিয়ে যাবো। তাই আমি শিক্ষা সংশ্লিষ্ট সবাইকে, বিশেষ করে, শিক্ষক ও শিক্ষাবিদদের শিক্ষার উন্নয়নে অবদান রাখার আহ্বান জানাই। সরকার শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করতে বদ্ধপরিকর।

সোমবার রাতে মাদারীপুরের কালকিনি উপজেলায় শেখ হাসিনা একাডেমি অ্যান্ড উইমেনস বিশ্ববিদ্যালয় মাঠে আন্তর্জাতিক মানের শিক্ষা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন এ সম্মেলনের আয়োজন করেছেন।

শিক্ষামন্ত্রী বলেন, একটি জাতির উন্নতি ও সমৃদ্ধি নির্ভর করে তার শিক্ষা ব্যবস্থার ওপর। যে জাতি যত শিক্ষিত সে জাতি তত উন্নত। এখন সময় এসেছে শিক্ষার গুণগত মান উন্নয়নে কাজ করার। সরকার শিক্ষার গুনগত মান উন্নয়নে সচেষ্ট রয়েছে পাশাপাশি উচ্চশিক্ষা ও গবেষণাধর্মী শিক্ষার উপর জোর দিয়েছে। গবেষণাকে উৎসাহিত করতে সরকার বঙ্গবন্ধু ফেলোশিপ সাইন্স এন্ড আইসিটি এবং প্রধানমন্ত্রী ফেলোশিপ প্রবর্তন করেছে। আজকের এই আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনের মাধ্যমে যে সকল সুপারিশ আসবে তা বাস্তবায়নে সরকার আন্তরিক থাকবে।

এ সময় কলকাতার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী বলেন, পশ্চিমবঙ্গ সরকার শিক্ষার ক্ষেত্রে গুরুত্বারোপ করেছে। আমারা বাংলাদেশি শিক্ষার্থীদের আরও সুযোগ করে দিতে চাই। সরকারিভাবে দুই দেশের মধ্যে এমওইউ করা যেতে পারে। তাহলে দুই দেশের শিক্ষক-শিক্ষার্থীরা শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ পেতে পারে।

মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলামের সভাপতিত্বে শিক্ষা সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড হারুন-অর-রশিদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড এম আব্দুস সোবহান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড হারুন রশীদ খান, সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান এমপি, সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

  • সর্বশেষ
  • পঠিত