ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

‘বাঙলা বিশ্ববিদ্যালয়’-এর দাবিতে সড়কে শিক্ষার্থীরা

  নাজমুল হোসেন

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫৫

‘বাঙলা বিশ্ববিদ্যালয়’-এর দাবিতে সড়কে শিক্ষার্থীরা

সরকারি বাঙলা কলেজকে ‘বাঙলা বিশ্ববিদ্যালয়’ করার দাবিতে আন্দোলনে নেমেছে কলেজটির সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ১০টা থেকে শত শত শিক্ষার্থীর উপস্থিতিতে কলেজের মূল ফটকের সামনে শান্তিপূর্ণভাবে এ মানববন্ধন করেছেন তারা।

মানববন্ধনের বিবরণে আন্দোলনকারীরা লিখেছেন, ‘প্রথমত বাঙালি হিসেবে, দ্বিতীয়ত বাঙলা কলেজের শিক্ষার্থী হিসেবে, তৃতীয়ত আমাদের যেহেতু রয়েছে ভাষা আন্দোলনের গৌরবময় ইতিহাস। যা পৃথিবীর ইতিহাসে দ্বিতীয়টি নেই। সুতরাং আমাদের একটি মাত্র দাবি- বাংলাদেশে বাংলা ভাষার চর্চা, বাঙালি সংস্কৃতি নিয়ে গবেষণা ও আঞ্চলিক বাংলা ভাষা সংরক্ষণ এবং শিক্ষার্থীদের শুদ্ধ বাংলা ভাষা চর্চার লক্ষে ‘বাঙলা বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা এখন সময়ের দাবি।

আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থী শরিফুল ইসলাম সাগর বাংলাদেশ জার্নালকে বলেন, ‘দেশে অনেকগুলো বিশেষায়িত বিশ্ববিদ্যালয় থাকলেও বাংলা ভাষার জন্য কোনো বিশ্ববিদ্যালয় নেই। ভাষার কারণে হলেও কলেজটি ইতিহাসের সাক্ষী হয়ে রয়েছে। যার ফলশ্রুতিতে আমরা সাধারণ শিক্ষার্থীরা বাঙলা বিশ্ববিদ্যালয়ের দাবিতে আন্দোলন শুরু করেছি।’

উল্লেখ্য, রাজধানীর মিরপুর সরকারি বাঙলা কলেজ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। মহান মুক্তিযুদ্ধের গৌরবউজ্জল ইতিহাসের সাথে যুক্ত রয়েছে এ কলেজটির নাম।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় নয় মাস জুড়ে মিরপুরের ঐহিত্যের পারদ বাঙলা কলেজটিতে চলে পাকিস্তানিদের নারকীয় তাণ্ডব। কলেজটিতে রয়েছে একাধিক গণকবর। কলেজটির অধ্যক্ষ প্রফেসর ড. ফেরদৌসী খান চিহ্নিত করে নিয়েছেন সংরক্ষণের দায়িত্ব। তিনি ইতোমধ্যেই ঘোষণা দিয়েছেন, মুজিববর্ষে গণকবরগুলোতে স্মৃতিস্তম্ভ নির্মাণ করে বাংলাদেশকে উপহার দিবেন।

মানবন্ধনের ভিডিও দেখতে ক্লিক করুন...

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত