ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮ আপডেট : ১০ মিনিট আগে

প্রকাশ : ০১ মার্চ ২০২১, ১৬:০৮

প্রিন্ট

পুলিশের বাঁধায় পণ্ড স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি

পুলিশের বাঁধায় পণ্ড স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি
ছবি: প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

লেখক ও কলামিস্ট মুশতাকের কারাগারে মৃত্যুর সঠিক তদন্ত এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে এই আইনের গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পুলিশের বাঁধায় পণ্ড হয়েছে।

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির পায়রা চত্বর থেকে মিছিল বের করে প্রগতিশীল বামধারার সংগঠনগুলো। মিছিলটি হাইকোর্ট মোড়ে পৌঁছালে সচিবালয়ে প্রবেশ পথে পুলিশ তাদেরকে বাঁধা দেয়।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি মুশতাক হত্যার প্রতিবাদে মশাল মিছিল করতে গেলে শাহবাগে পুলিশের সঙ্গে বামপন্থী ছাত্র সংগঠনগুলোর নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। পরে আন্দোলনকারীদের মধ্যে আটক সাতজনের বিরুদ্ধে পুলিশ হত্যাচেষ্টার মামলা দেয়া হয়। ঘেরাও কর্মসূচিতে আটক সাতজনকেও নি:শর্ত মুক্তির দাবি তোলা হয়।

আন্দোলনকারীরা বাধা অতিক্রম করে সামনে এগিয়ে গেলে সচিবালয়ের ১নং এবং ৩নং গেইটে পুলিশের দুটি দল অবস্থান নেয়। ৩নং গেইটে রমনা জোনের এডিসি হারুন অর রশীদ ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুনুর রশীদের নেতৃত্বে প্রায় অর্ধ শতাধিক পুলিশের একটি দল তাদের বাধা দিলে পুলিশের সাথে আন্দোলন কারীদের বাকবিতণ্ডা শুরু হয়। পরে আন্দোলনকারীরা সচিবালয়ের সামনে প্রায় আধা ঘণ্টা সমাবেশের পর দুপুর সোয়া একটার দিকে কর্মসূচি সমাপ্তি ঘোষণা করে।

সমাবেশে বক্তারা বলেন,‘লেখক মুশতাককে গত বৃহস্পতিবার হত্যা করা হয়েছে। আমরা মনে করি তিনি শহীদ হয়েছেন এই ফ্যাসিবাদ বিরোধী লড়াইয়ে। জেল খানায় লেখা থাকে ‘রাখিব নিরাপদ, দেখাব আলোর পথ।’ কী আলোর পথ দেখালেন মুশতাককে? তাকে আলোর পথ দেখানো হয়নি। বরং মৃত্যু বরণ করলো। আজ যেই ফ্যাসিবাদী সরকার আমাদের ঘিরে আছে, আমরা যদি সংগঠিত হতে না পারি এটা আরো দীর্ঘায়িত হবে, শহীদ মুশতাকদের লাশ আরো বাড়বে। আমরা পুলিশদের কাছে কোনো নিরাপত্তা চাই না। আমরা জানি আপনারা নিরাপত্তা দিয়েছেন সচিবদের, আপনারা নিরাপত্তা দিয়েছেন আওয়ামী লীগের।’

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত