ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

ফেব্রুয়ারির শুরুতে ডাকসু নির্বাচনের তফসিলের আভাস

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৯, ২১:০৬

ফেব্রুয়ারির শুরুতে ডাকসু নির্বাচনের তফসিলের আভাস

আগামী ফেব্রুয়ারির শুরুতে তফসিল ঘোষণার আভাস দিয়েছেন ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান। দীর্ঘ ২৮ বছর আটকে থাকার পর উচ্চ আদালতের নির্দেশে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তোড়জোড়ের মধ্যেই রোববার তিনি এই ইঙ্গিত দেন।

আগামী সপ্তাহেই তফসিল হতে পারে বলে অধ্যাপক মাহফুজকে উদ্ধৃত করে কয়েকটি সংবাদ মাধ্যমে খবর প্রকাশের পর যোগাযোগ করা হলে তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, ‘ফেব্রুয়ারির শুরুতে তফসিল ঘোষণা হতে পারে। তবে এটা সতর্কতার সঙ্গে বুঝতে হবে। কারণ এটা শুরুতে (ফেব্রুয়ারি) না হয়ে মাঝামাঝিও হতে পারে। ডাকসু’র গঠনতন্ত্র সংশোধন ও ভোটার তালিকা প্রণয়নের কাজ চূড়ান্ত হয়ে গেলে ডাকসু’র সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তার সুবিধামতো তফসিল ঘোষণা করবেন।’

তফসিল ঘোষণা ফেব্রুয়ারিতে না হয়ে মার্চে হওয়ার কোনো সুযোগ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘উপাচার্য অনেক আগেই বলেছেন নির্বাচন মার্চের মধ্যেই হবে। সে অনুযায়ী তফসিল ঘোষণা ফেব্রুয়ারির মধ্যেই হতে হবে।’

সর্বশেষ ১৯৯০ সালে ডাকসু নির্বাচন হয়েছিল। তারপর গত ২৮ বছরে বিভিন্ন কারণে এ নির্বাচন আর অনুষ্ঠিত হয়নি। ডাকসুসহ বিভিন্ন ছাত্র সংসদ নির্বাচন না হওয়ায় দেশে রাজনৈতিক অঙ্গনে রাজনীতিকদের খরা চলছে বলে মন্তব্য করে আসছেন বহুজন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনে গিয়ে ডাকসু নির্বাচন আয়োজন করতে বলেছিলেন। ডাকসু নির্বাচন চেয়ে আদালতে রিট আবেদন হয়েছিল, তাতে ছয় মাসের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশনা আসে গত বছর হাইকোর্ট থেকে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনে ওই আদেশ স্থগিত করেছিল আপিল বিভাগের চেম্বার আদালত। আপিল বিভাগ গত ৬ জানুয়ারি সেই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিলে নির্বাচন আয়োজনের বাধা কাটে। এর ফলে আগামী ১৫ মার্চের মধ্যেই ডাকসু নির্বাচন করতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

এরপর বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে এই প্রধান রিটার্নিং কর্মকর্তা এবং আরও পাঁচজনকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়। নির্বাচনের জন্য ৭ অধ্যাপকের সমন্বয়ে একটি ‘আচরণবিধি কমিটি’ও গঠন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত