ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

কারখানায় শ্রমিকদের বিক্ষোভ নিয়ে মুখ খুললেন অনন্ত জলিল

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ০২ মে ২০২০, ১২:৪৫

কারখানায় শ্রমিকদের বিক্ষোভ নিয়ে মুখ খুললেন অনন্ত জলিল

মহান মে দিবসে ছুটি দেয়ার পরও জোর করে কাজ করানোর প্রতিবাদে শুক্রবার আন্দোলন করেছেন নায়ক ও ব্যবসায়ী অনন্ত জলিলের গার্মেন্টসের কর্মীরা। এসময় তারা নানা অভিযোগ এনে রাস্তা অবরোধও করেন।

তবে ‘পিপিই ও মাস্ক তৈরির জন্য’ সরকারি ছুটির দিনেও হেমায়েতপুরের এজেআই গ্রুপের একটি কারখানা খোলা রাখার কথা স্বীকার করলেও শ্রমিকদের জোর করে এনে কাজ করানোর অভিযোগ নাকচ করে দিয়েছেন এজেআই গ্রুপের চেয়ারম্যান অনন্ত জলিল।

তিনি বলেন, দ্বিগুণ টাকা দেয়ার ঘোষণায় তার কারখানার শ্রমিকরা স্বেচ্ছায় কাজে এসেছেন।

অনন্ত জলিলের দাবি, ছুটির দিনে মাত্র ৪ ঘণ্টা কাজ করলে দ্বিগুণ টাকা দেয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি। তাতেই তিন থেকে চারশ শ্রমিক স্বেচ্ছায় কাজে যোগ দেন।

এক ফেসবুক পোস্টে তিনি বলেন, ‘করোনার এই মহামারীতে আজকের ছুটিটা পেয়ে সবাইকে ঘরেই বসে থাকতে হত, যেহেতু সব জায়গায় লকডাউন। সেখানে চার ঘণ্টা কাজ করে ডাবল টাকা পাওয়ার ঘোষণা শুনে আনন্দের সহিত তারা (শ্রমিকরা) আজকে ফ্যাক্টরিতে আসার সম্মতি জানায়।’

‘পিপিই ও মাস্ক তৈরির জন্য’ শ্রমিকদের কারখানার নিজস্ব পরিবহনে কারখানার আনা হয়েছিল বলে জানান তিনি।

তবে ‘জোর করে কাজ করানোর’ প্রতিবাদে শুক্রবার দুপুরে ঢাকা-মানিকগঞ্জ সড়কে তার কারখানার শ্রমিকদের বিক্ষোভের খবর এসেছে বিভিন্ন গণমাধ্যমে।

শ্রমিকদের বরাতে খববের বলা হয়, তারা স্বেচ্ছায় কাজে যোগ দেননি, তিন দিনের হাজিরা কাটার ভয় দেখিয়ে সরকারি ছুটির দিনেও তাদেরকে কাজে যোগ দিতে বাধ্য করেছে কর্তৃপক্ষ।

এ অভিযোগ নাকচ করে অনন্ত জলিল বলছেন, ‘বিক্ষোভ, মহাসড়ক অবরোধ, ভাঙচুর, ধাওয়া পাল্টা ধাওয়া কেউ করেনি, এ ধরনের বানোয়াট মিথ্যা নিউজ করবেন না।’

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত