ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

গ্লোবাল শান্তিদূত নিযুক্ত জায়েদ খান

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২১ জুলাই ২০২৩, ১৯:০০  
আপডেট :
 ২১ জুলাই ২০২৩, ১৯:০৮

গ্লোবাল শান্তিদূত নিযুক্ত জায়েদ খান
নিউইয়র্কের জাতিসংঘের সদর দপ্তরে অবস্থিত ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ থেকে ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ গ্রহণকালে চিত্রনায়ক জায়েদ খান। ছবি: সংগৃহীত

বাংলাদেশি সিনেমার অভিনেতা জায়েদ খানকে গ্লোবাল শান্তিদূত নিযুক্ত করা হয়েছে। একইসঙ্গে ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। জায়েদ খানসহ বিশ্বের ৪০ জন ব্যক্তিকে বিভিন্ন ক্ষেত্রে মানবিক অবদান রাখার জন্য এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের জাতিসংঘের সদর দপ্তরে অবস্থিত ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ থেকে এই চিত্রনায়ককে নিয়োগ ও অ্যাওয়ার্ড দেয়া হয়। এর আগে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে পাঠানো শুভেচ্ছা বক্তব্য পাঠ করা হয়। জায়েদ খানের প্রাপ্ত সম্মাননা স্মারকে গ্লোবাল শান্তিদূত নিযুক্তের কথা লেখা রয়েছে।

পুরস্কারপ্রাপ্ত ৪০ জন ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ। পুরস্কার প্রদান ও সম্মাননা অনুষ্ঠান শেষে নৈশভোজের আয়োজনে জাতিসংঘের পক্ষ থেকে আমন্ত্রিতরাই উপস্থিত ছিলেন।

জাতিসংঘের সদর দপ্তরে অবস্থিত ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ তাদের ওয়েবসাইটেও সম্মাননাপ্রাপ্তদের ছবিসহ তালিকা প্রকাশ করেছে। যেখানে জায়েদ খানের নাম জহিরুল উল্লেখ করে বলা হয়, ‘তার ফিল্মি নাম জায়েদ খান’ এবং সম্মাননা যে কারণে দেয়া হয়েছে তার বিবরণ রয়েছে।

এ প্রসঙ্গে জায়েদ খান গণমাধ্যমকে বলেন, করোনার সময়কালে মানবিক কর্মকাণ্ড তাদের দৃষ্টিতে এসেছে। কেননা তারা আমার কাছে আগেই আমার কর্মকাণ্ড সম্পর্কে মেইল চেয়েছে, আমি পাঠিয়েছি। আমার চলচ্চিত্রের কাজ জানতে চেয়েছে।

এ ছাড়াও আমি একজন চিত্রতারকা, তাই তারা আমাকে মনোনীত করেছে। জাতিসংঘের প্রধান কার্যালয়ে আমাকে যে সম্মাননা দেওয়া হলো- তাতে আমি আবেগ আপ্লুত, এই সম্মান আমি ধরে রাখার চেষ্টা করবো। এই সম্মান শুধু আমার নয়, পুরো বাংলাদেশের।

আরও পড়ুন: জায়েদ খান হাত ধরেছে বলেই আমার সাহস হয়েছে: মিষ্টি জান্নাত

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত