ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

অস্কারে তিন পরিবর্তন

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১১ আগস্ট ২০১৮, ১৩:৩৬

অস্কারে তিন পরিবর্তন

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস থেকে প্রত্যেক বছর এই পুরস্কার দেয়া হয়। বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র থেকে বাছাই করে সেরাদের হাতে তুলে দেয়া হয় আকর্ষণীয় স্বর্ণমূর্তি। সিনে দুনিয়ার সব মানুষের মনে এই আয়োজনকে ঘিরে কাজ করে তুমুল আগ্রহ। বছরব্যাপী অপেক্ষায় থাকেন সবাই নতুন আয়োজনে সাক্ষী হতে।

এদিকে অস্কারের নতুন আয়োজন তথা ৯১তম অস্কারে আসছে তিনটি পরিবর্তন। অস্কারকে আরো আকর্ষণীয় ও গ্রহণযোগ্য করতে তুলতে নেয়া হয়েছে এই তিনটি পদক্ষেপ।

এগুলো হচ্ছে: এক- এখন থেকে অস্কারে ‘পপুলার ফিল্ম’ নামে একটি ক্যাটাগরি থাকবে। দুই- আগামী ২০২০ সালে অস্কার প্রদান অনুষ্ঠান এগিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে অস্কার প্রদান। তিন- অস্কার প্রদান অনুষ্ঠানটি সাড়ে চার ঘন্টা থেকে কমিয়ে তিন ঘন্টায় সম্পন্ন করা হবে।

অস্কারের নতুন এই তিন পরিবর্তনে চলচ্চিত্র দুনিয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, ‘পপুলার ফিল্ম’ ক্যাটাগরির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রূপালি পর্দার সঙ্গে সংশ্লিষ্ট একটা অংশ। আবার অন্যদের মতে, এই ক্যাটাগরির ফলে একটি ভালো মানের জনপ্রিয় সিনেমা সেরার খেতাব থেকে বঞ্চিত হতে পারে। কারণ জনপ্রিয়তার কারণে সেটি ‘পপুলার ফিল্ম’ ক্যাটাগরিতে পুরস্কৃত হয়ে যাবে। এছাড়া বাকি দুটি সিদ্ধান্তকে প্রায় সিংহভাগ মানুষ স্বাগত জানিয়েছে।

বাংলাদেশ জার্নাল/কেআই/

  • সর্বশেষ
  • পঠিত