ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

অপু চরিত্রে অভিনয় করা হলো না শুভর

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১১ মে ২০১৯, ১৯:১৪

অপু চরিত্রে অভিনয় করা হলো না শুভর

ঢাকাই চলচ্চিত্রের বর্তমান প্রজন্মের নায়ক আরিফিন শুভ। বাংলাদেশের পাশাপাশি অভিনয় করেছেন কলকাতার চলচ্চিত্রেও। সেই ধারাবাহিকতায় কলকাতার ‘অভিযাত্রিক’ সিনেমায় অপু চরিত্রে অভিনয় করার কথা ছিল আরিফিন শুভ’র। ১৫ মে ছবিটির শুটিংয়ে অংশ নেয়ার কথা ছিলো শুভ। কিন্তু হুট করেই ছবি থেকে বাদ পড়ে গেছেন তিনি।

ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান গৌরাঙ্গ ফিল্মস জানিয়েছে, অনভিপ্রেত সামাজিক ও রাজনৈতিক কারণে আরিফিন শুভর সঙ্গে তারা কাজ করতে পারছে না। তবে এই সিদ্ধান্ত নেওয়ার আগে শুভর সঙ্গে আলোচনা করেছে প্রযোজনা সংস্থাটি।

এদিকে জানা গেছে বাংলাদেশি অভিনয়শিল্পীদের আপাতত ওয়ার্ক পারমিট ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় দূতাবাস। আর সেই কারণেই কালজয়ী ‘অপু’ হতে পারলেন না আরিফিন শুভ।

সিনেমাটির পরিচালক শুভ্রজিৎ মিত্র গণমাধ্যমকে জানিয়েছেন, ‘ফেরদৌস আর নূরের বিতর্কিত কাণ্ডের কারণে কোনো বাংলাদেশি শিল্পীকে ওয়ার্ক পারিমিট দেয়া হচ্ছে না। সেজন্য ছবিটিতে আরিফিন শুভর অভিনয় করা হচ্ছে না। ফেরদৌস ও নুর যে কেনো তখন নির্বাচনে প্রচারণায় অংশ নিতে গেলেন। প্রচুর টাকা ক্ষতি হয়ে গেলো আমাদের। সব চূড়ান্ত করে ফেলেছিলাম আমরা।

কলকাতার পরিচালক শুভ্রজিৎ মিত্র ‘অপরাজিত’ উপন্যাসের শেষ ১০০ পৃষ্ঠা অবলম্বনে ‘অভিযাত্রিক-দ্য ওয়ান্ডার লাস্ট অব অপু’ নামে একটি সিনেমা নির্মাণ করছেন। সেখানে অপু চরিত্রে থাকার কথা ছিল শুভর।

প্রসঙ্গত, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘পথের পাঁচালি’ এবং ‘অপরাজিত’ উপন্যাসকে সত্যজিৎ রায় তিন ভাগে ভাগ করে ট্রিলজি (‘পথের পাঁচালি’, ‘অপরাজিত’ এবং ‘অপুর সংসার’) নির্মাণ করেছিলেন।

বাংলাদেশ জার্নাল / এএ

  • সর্বশেষ
  • পঠিত