ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ২৫ জুলাই ২০১৯, ১১:২৫

প্রিন্ট

অতিরিক্ত ঝাল খেলে লোপ পাবে স্মৃতি!

অতিরিক্ত ঝাল খেলে লোপ পাবে স্মৃতি!
জার্নাল ডেস্ক

আমাদের দেশে রান্না মানেই মজাদার সব মসলা আর মরিচের ঝালে ভরা। বাঙালি রান্নায় এমন বহু মসলা ও মরিচ ব্যবহার হয় যেমন খাবার অন্য কোনো দেশেই পাওয়া যাবে না। আবার অঞ্চল ভেদে ঝালের পার্থক্যও দেখা যায়। অনেক অঞ্চলে ঝাল একটু বেশিই খাওয়া হয় আর অনেক অঞ্চলে কিছুটা কম।

খাবারে সাথে অনেকের কাঁচা মরিচ খাওয়ারও অভ্যাস আছে। কাঁচা মরিচ শরীরের জন্য বেশ উপকারি। এতে রয়েছে ভিটামিন সি সহ আরো নানা উপকারি উপাদান। কিন্তু গবেষণা বলছে, মাত্রাতিরিক্ত ঝাল খাবার বা অতিরিক্ত মরিচ খাওয়ার অভ্যাস স্মৃতিশক্তির লোপ ঘটাতে পারে।

প্রায় সাড়ে চার হাজার মানুষকে নিয়ে একটি জরিপে উঠে এসেছে, প্রতিদিন যারা ৫০ গ্রাম মরিচ খান, তাদের স্মৃতিশক্তি হারানোর পরিমাণ দ্বিগুণ হয়ে যায়।

গবেষণায় উঠে এসেছে আরো নানা রকম তথ্য। ১৫ বছর ধরে যাদের টানা এই অভ্যাস রয়েছে, তাদের ৫৬ শতাংশ স্মৃতিশক্তি নষ্ট হয়ে যায়। অনেকেই মনে করেন, মরিচে থাকা ক্যাপসাইসিন আমাদের বুদ্ধি বাড়ায় কিন্তু এটি একেবারেই সত্য নয়।

অতিরিক্ত ক্যাপসাইসিন নার্ভের ব্যথা দূর করতে সক্ষম। সে কারণেই হয়তো ধীরে ধীরে স্মৃতিশক্তি লোপ পায়। কাতার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই জরিপটি চালিয়ে ছিলেন। বেশি মরিচ খাওয়ার কারণে মানুষের মধ্যে অ্যালজাইমার্স রোগের সম্ভাবনাও দেখা দেয়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত