ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২৮ মার্চ ২০১৯, ১৫:২৩

প্রিন্ট

শ্বেতাঙ্গ ও বিচ্ছিন্নতাবাদী নিষিদ্ধ করছে ফেইসবুক

শ্বেতাঙ্গ ও বিচ্ছিন্নতাবাদী নিষিদ্ধ করছে ফেইসবুক
জার্নাল ডেস্ক

ফেইসবুক ও ইনস্টাগ্রামে শ্বেত জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদকে উসকে দেয় এমন সব পোস্ট আগামী সপ্তাহ থেকে বন্ধ করে দেয় হবে বলে জানিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ। এর পাশাপাশি বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের পেইজ চিহ্নিত করা এবং তাদের বিভিন্ন কনটেন্ট বন্ধ করতে নিজেদের সক্ষমতা বাড়ানোর কথাও জানিয়েছে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, কোনো ব্যবহারকারী ফেইসবুকের সার্চ অপশনে শ্বেতঙ্গবাদ সম্পর্কিত কোনো কনটেন্টের খোঁজ করলে তাকে ‘লাইফ অফটার হেট’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের পেইজে নিয়ে যাওয়া হবে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলার দৃশ্য হামলাকারী ফেইসবুকে সরাসরি সম্প্রচার করার পর থেকে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি এখন বেশ চাপে রয়েছে।

এর আগে ফেইসবুক জানিয়েছিল, ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার ভিডিওটি সরিয়ে নেয়ার আগে চার হাজারেরও বেশি ব্যবহারকারী সেটি দেখেছিল।

তবে ফেসবুক আরো জানায়, ২৪ ঘন্টার মধ্যে এই ভিডিওটির ১২ লাখ কপি আপলোড করার সময় ব্লক এবং আরো তিন লাখ কপি মুছে দেয়া হয়েছে।

এছাড়া এই ভিডিওটির শেয়ার বন্ধের জন্য অন্যান্য সামাজিক যোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

অন্যদিকে এই মাধ্যমে সন্ত্রাসী হামলার ফুটেজ পোস্টের অনুমোদনের জন্য ফেইসবুক ও ইউটিউবের বিরুদ্ধে মামলা করেছে ফ্রান্সের মুসলিমদের প্রতিনিধিত্বকারী একটি গোষ্ঠী।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত