ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬ অাপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ০৭ মে ২০১৯, ১৪:৫৪

প্রিন্ট

গাড়িতে ফোন চার্জ দেবেন না কেন?

গাড়িতে ফোন চার্জ দেবেন না কেন?
জার্নাল ডেস্ক

ফোন চার্জিংয়ের জন্য ইউএসবি পোর্ট সব জায়গাতেই ব্যবহার করা হয়। গাড়িতে হোক, পার্টিতে হোক যেখানেই যাচ্ছেন ইউএসবি পোর্টের সাহায্যে ফোনে চার্জ দিয়ে দিচ্ছেন। আর এতে বিপদ বাড়াচ্ছেন নিজেই বিশেষ করে গাড়ির ক্ষেত্রে।

প্রথমত, আপনার ফোনে যতটুকু চার্জের দরকার, গাড়ির ইউএসবি পোর্ট তার চেয়ে কম পাওয়ার সরবরাহ করে। ফলে চার্জের সময় ফোন থেমে যেতে পারে।

অধিকাংশ চার্জার এক থেকে তিন অ্যাম্পিয়ার পাওয়ার দিতে পারে। ড্যামেজড চার্জার অসংগত শক্তি সরবরাহ করে, যার ফলে ফোনের তাপমাত্রা হুট করে বেড়ে যেতে পারে, ফোনের ভিতরের যন্ত্রাংশ ড্যামেজ হতে পারে। সেক্ষেত্রে বিস্ফোরণ হওয়ারও সম্ভাবনাও থাকে।

গাড়ি থেকে ফোনে চার্জ দিলে গাড়ির ব্যাটারির শক্তিও শেষ হয়ে যেতে পারে। গাড়ির ইঞ্জিন বন্ধ অবস্থায় ইলেক্ট্রিসিটির ওপর নির্ভরশীল অ্যাকসেসরি, যেমন- রেডিয়ো, চালু থাকলেও গাড়ির ব্যাটারির শক্তি কমে যাবে।

যাদের ভাল ব্যাটারির গাড়ি রয়েছে, তাদের চিন্তার কোনো কারণ নেই। কিন্তু গাড়ি যদি পুরনো মডেলের হয়, তাহলে তার ইউএসবি পোর্টের সাহায্যে ফোনে চার্জ না দেয়াই ভাল। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, গাড়ি চালানোর সময় ফোন ব্যবহার করা একেবারেই নিরাপদ নয়।

ফোনের ব্যাটারির চার্জ গ্রহণের স্বাভাবিক ক্ষমতার বাইরে চার্জ দিলে ব্যাটারির টেকসই ক্ষমতা কমে যেতে পারে। তাই ঘরে হোক আর অফিসে হোক যেখানেই যাচ্ছেন চার্জের প্রয়োজন হলে আসল চার্জারের সাহায্যেই চার্জ দিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close