ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

শতাব্দীর ভয়াবহতম ভূমিকম্প, জরুরি অবস্থা জারি

শতাব্দীর ভয়াবহতম ভূমিকম্প, জরুরি অবস্থা জারি

ক্যারাবিয়ান দ্বীপ পুয়ের্তো রিকোতে মঙ্গলবার এক ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে।এতে কমপক্ষে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ভয়াবহ ভূমিকম্পের পরই যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণে থাকা দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

এর মাত্র একদিন আগে সোমবার দ্বীপটির দক্ষিণাঞ্চলীয় উপকূলে আঘাত হেনেছিল ৫ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প। এতেও প্রচুর ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছিল।

মঙ্গলবার সকালে পুয়ের্তো রিকোতে ৬ দশমিক ৪ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পে আঘাত হানে। পরে আরো একাধিকবার ভূকম্পন অনুভূত হয় এই ক্যারাবিয়ান দ্বীপটিতে। ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান বলছে, গত ১০২ বছরের মধ্যে দেশটিতে এটিই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার ঘটনা।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিলো ৬ দশমিক ৪। আর ভূপৃষ্ঠে এর গভীরতা ছিলো ১০ কিলোমিটার। ভূমিকম্পের পর প্রাথমিকভাবে সুনামি সর্তকতা জারি করেছিলো কর্তৃপক্ষ। পরে তা বাতিল করে দেওয়া হয়।

এদিকে ভূমিকম্পে ভয়াবহ ক্ষয়ক্ষতির প্রেক্ষিতে সারা দেশে জরুরি অবস্থা জারি করেছেন পুয়ের্তো রিকোর গভর্নর ওয়ানদা ভাজক্যুইজ। একই সঙ্গে তিনি সে দেশের ন্যাশনাল গার্ড বাহিনীকে সতর্ক থাকারও নির্দেশ দিয়েছেন।

গভর্নর ওয়ানদা ভাজক্যুইজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, ভূমিকম্পে ৭৩ বছর বয়সী এক বৃদ্ধ মারা গেছেন। এছাড়া আহত হয়েছে আরো বহু মানুষ। এর আঘাতে গোটা দ্বীপের বিদ্যুৎ সরাবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছে। খাবার পানির সঙ্কটে ভুগছেন এখানকার ৩ লক্ষাধিক মানুষ। ভূমিকম্পের আঘাতে বহু ঘরবাড়ি ভেঙে পড়েছে। ফলে গৃহহীন হয়েছে আরো কমপক্ষে ৩৪৬ জন মানুষ। ফলে দেশ জুড়ে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন।

ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ট্রাম্প প্রশাসনের কাছে সহায়তার আবেদন জানিয়েছেন মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি।

সূত্র: গার্ডিয়ান

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত