ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

জন নিরাপত্তা আইনে বন্দি কাশ্মীরি নেতা ফয়সাল

জন নিরাপত্তা আইনে বন্দি কাশ্মীরি নেতা ফয়সাল
কাশ্মীরি নেতা শাহ ফয়সাল

জন নিরাপত্তা আইনে ( পিএসএ ) জম্মু-কাশ্মীরের আরও এক রাজনৈতিক নেতাকে বন্দি করা হয়েছে। পিএসএ আইনে বন্দি করার ফলে সাবেক আইএএস কর্মকর্তা শাহ ফয়জলকে কমপক্ষে ৩ মাস এবং প্রয়োজনে আরও দীর্ঘ সময় বিনা বিচারে বন্দি করে রাখা যাবে।

গত ১৪ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা রদের পর থেকেই আটক করে রাখা হয়েছিল ফয়সালকে। তার আগে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিকে ওই একই আইনে বন্দি করে রাখা হয়েছে। এছাড়াও জম্মু ও কাশ্মীরের আরও যেসব নেতাকে জন নিরাপত্তা আইনের আওতায় বন্দি করা হয়েছে তারা হলেন, ফারুক আবদুল্লা, আলি মহম্মদ সাগর, নঈম আক্তার, সারতাজ মাদানি এবং হিলাল লোন।

সাবেক এই আইএএস কর্মকর্তা গত বছরই রাজনীতিতে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। এরপরই জম্মু ও কাশ্মীরের ভোলবদল করে কেন্দ্র। ২০১৯ সালের ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের ওপর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার করে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার এক সপ্তাহ পরে ১৪ অগাস্ট শাহ ফয়জল যখন বিদেশ যাচ্ছিলেন তখনই তাকে দিল্লি বিমানবন্দরে আটক করা হয়। সেই সময় তাকে শ্রীনগরে ফেরত পাঠানো হয়েছিল এবং তখন থেকেই তাকে আটক করে রাখা হয়েছে।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের অন্যতম সমালোচক এই শাহ ফয়সাল।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত