ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি স্বাক্ষর ২৯ ফেব্রুয়ারি

যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি স্বাক্ষর ২৯ ফেব্রুয়ারি
তালেবান যোদ্ধা

আফগানিস্তানের সশস্ত্র জঙ্গি গোষ্ঠী তালেবানদের সঙ্গে বহুল প্রতিক্ষীত শান্তি চুক্তি স্বাক্ষর করতে চলেছে যুক্তরাষ্ট্র। এই চুক্তির আগে ৭ দিনের জন্য সকল ধরনের সহিংসতা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে আফগান সরকার।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ শুক্রবার এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্র ও তালেবান আগামী ২৯ ফেব্রুয়ারি আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে একটি চুক্তিতে সই করবে।

তিনি আরো জানান, চুক্তি স্বাক্ষরের আগে আগামী এক সপ্তাহ আফগানিস্তানে উপযুক্ত নিরাপত্তা পরিস্থিতি তৈরি করবে।

এদিকে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি শুক্রবার রাতে কাবুলে বলেছেন, তার দেশের সেনাবাহিনী, আফগানিস্তানে মোতায়েন বিদেশি সেনা এবং তালেবান যৌথভাবে আগামী এক সপ্তাহ সারাদেশ সহিংসতা বন্ধ রাখতে সম্মত হয়েছে। এই অস্ত্রবিরতি শুক্রবার মধ্যরাত থেকে কার্যকর হবে বলে এক টেলিভিশন ভাষণে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট গনি।

এদিকে এক টুইটার বার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন,‘দীর্ঘ কয়েক দশকের সংঘাত বন্ধে আমরা তালেবানদের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করতে চলেছি। এটি শান্তি স্থাপনের পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমি আফগান্তিানের সকল পক্ষেকে শান্তির সুযোগ গ্রহণের আহ্বান জানাচ্ছি।’

আফগানিস্তান থেকে এমন সময় এসব খবর পাওয়া গেল যখন দেশটির তালেবানের সঙ্গে আমেরিকার দীর্ঘদিনের আলোচনায় কোনও ফল পাওয়া যায়নি। যুক্তরাষ্ট্র সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে আফগানিস্তানে সেনা মোতায়েন রাখতে বদ্ধপরিকর। অন্যদিকে তালেবান বলছে, দেশটিতে একজন বিদেশি সেনা মোতায়েন থাকা অবস্থায় তারা সহিংসতা বন্ধ করবে না।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত