ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ভারতে বাড়ছে করোনা, পশ্চিমবঙ্গে আক্রান্ত ১৫

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ১৯:৫৪

ভারতে বাড়ছে করোনা, পশ্চিমবঙ্গে আক্রান্ত ১৫

ভারত জুড়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩৪ জন। মৃত কমপক্ষে ১৯ জন। ভারতের বিশেষজ্ঞদের আশঙ্কা, এভাবে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলে কয়েকদিনের মধ্যেই করোনায় স্টেজ থ্রির দিকে চলে যাবে দেশ।

গত ২৪ ঘণ্টায় ভারতের বিভিন্ন জায়গায় আরও ১১০ জন নতুন করোনা আক্রান্তের হদিশ পাওয়াতেই সংখ্যাটা ৮০০ পার করে ফেলেছে বলে জানানো হয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ জনে। অন্যদিকে করোনা আক্রান্ত দেশগুলির পাশে এসে দাঁড়িয়েছে আমেরিকা। বিশ্বের ৬৪ দেশকে প্রায় ১৪,০০০ কোটি টাকা আর্থিক সাহায্য করতে চলেছে আমেরিকা। যার মধ্যে ভারতের জন্য বরাদ্দ থাকছে ২.৯ মিলিয়ন ডলার বা ২২ কোটি টাকা। এদিকে পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ জনে। যারমধ্যে পশ্চিমবঙ্গে মারা গিয়েছেন একজন। তবে এর মধ্যেই ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভূমিকায় চরম ক্ষুব্ধ পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দফতর।

জানা গেছে, দিল্লিতে কোয়ারান্টাইনে ছিল নদী জেলার তেহট্টের করোনা আক্রান্ত পাঁচ জনের পরিবার। কোয়ারান্টাইনে ভেঙে একেবারে গোপনে দিল্লি থেকে ট্রেনে নদিয়াতে চলে আসে ওই বাঙালি এই পরিবার। এই ব্যাপারে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রনালয়ের তরফে কোন তথ্য জানানো হয়নি রাজ্য স্বাস্থ্য দফতরকে। কেন্দ্রের ভূমিকায় ক্ষোভে ফেটে পড়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। শুক্রবার রাতেই রাজ্যে নতুন করে আরও পাঁচ করোনা আক্রান্তের হদিস মেলে। এই পাঁচ আক্রান্তের মধ্যে একটি নয় মাসের, একটি ছয় মাসের শিশু ও ১১ বছরের একটি কিশোর রয়েছে।

এছাড়া ২৭ বছরের এক তরুণী এবং ৪৫ বছরের একজন নারী রয়েছেন। নদীয়া জেলার তেহট্টর একই পরিবারের ৫ জন করোনা আক্রান্ত হন। প্রথমে পরিবারটি দিল্লিতে ছিল। দিল্লিতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল আক্রান্তদের। কিন্তু কোয়ারেন্টাইন ভেঙে ট্রেনে দিল্লি থেকে নদিয়াতে ফেরে পরিবারটি।

রাজ্য স্বাস্থ্য দফতরের অভিযোগ, দিল্লিতে থাকাকালীন পরিবারটির সম্পর্কে রাজ্যকে কোন রকম তথ্য দেয়নি স্বাস্থ্যমমন্ত্রক। আগে থেকে পরিবারটি সম্পর্কে জানা থাকলে প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারত রাজ্য স্বাস্থ্য দফতর। সে ক্ষেত্রে নতুন করে রাজ্যে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকত না বলেই মনে করছেন পশ্চিমবঙ্গের রাজ্য স্বাস্থ্য আধিকারিকরা।

জানা গেছে, নদিয়ার তেহট্টের এই পরিবার সম্প্রতি পারিবারিক অনুষ্ঠানে যোগ দেয়। তাদের সংস্পর্শে আসা মোট ২১ জনকে ইতিমধ্যে নদিয়া থেকে কলকাতায় আনা হয়েছে। এরই পাশাপাশি দিল্লি থেকে ট্রেনে নদিয়া ফেরার সময় ওই পরিবারটির সহযাত্রীদের সম্পর্কে খোঁজ খবর শুরু করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত