ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রাশিয়ার নদীতে তেল, পুতিনের জরুরি অবস্থা জারি

রাশিয়ার নদীতে তেল, পুতিনের জরুরি অবস্থা জারি

রাশিয়ার সুমেরু অঞ্চলে ছড়িয়ে পড়েছে ২০ হাজার টন জ্বালানি তেল। এ ঘটনায় দুষণ ঠেকাতে ওই অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছেন সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত শুক্রবার জ্বালানি তেলে ট্যাঙ্কি ফেটে যাওয়ার ঘটনা ঘটলেও রুশ কর্মকর্তাদের বিষয়টি নজরে আসে দুইদিন পরে। এ ঘটনায় কর্মকর্তাদের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট পুতিন। তিনি দ্রুত এ ঘটনা তদন্তেরও নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।

থার্মাল পাওয়ার স্টেশনের বিশাল এই জ্বালানি ট্যাংঙ্কার ফেটে যাওয়ার ঘটনা ঘটেছে রুশ শহর নরিলক্সে। এটি সুমেরুবৃত্তের ১৮০ মিটার ওপরে রাশিয়ার উত্তরাংশের একটি বিচ্ছিন্ন শহর।

রাশিয়ার নরিলক্স নাইকেল খনি ব্যবসার সঙ্গে যুক্ত। ওই কোম্পানির ট্যাঙ্ক ফেটেই এই ভয়াবহ ঘটনা ঘটেছে। ওই তেল ট্যাঙ্কারে প্রায় ২০ হাজার টন তেল ছিল। এর বেশিরভাগই নিকটবর্তী নদীতে ভেসে গেছে এবং বাকিটা মিশে গিয়েছে তাইমিরস্কি ডলগ্যানোর জেলার একতো রিসার্ভারে।

ওপর থেকে তোলা কিছু ভিডিও এবং ছবিতে দেখা গেছে আমবারনয়া এবং দাদিকান নদীর বিশাল অংশ তেলে লাল হয়ে গেছে। দূষণ এতটাই বেশি যে গুগল ম্যাপে এবং ইয়ান্ডেক্স ম্যাপের স্যাটেলাইট ইমেজেও তা পরিষ্কার বোঝা যাচ্ছে। তেল ছড়িয়ে পড়ার ঘটনায় ওই অঞ্চলে দীর্ঘমেয়াদি ক্ষতির আশঙ্কা প্রকাশ করেছেন পরিবেশবিদরা।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার ওই অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছেন। এই ঘটনায় দ্রুত ব্যবস্থা না নেওয়ায় তিনি স্থানীয় প্রশাসনেরও নিন্দা করেছেন।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • পঠিত