ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

করোনায় চরম দরিদ্র হবে বিশ্বের ১১২ কোটি মানুষ

করোনায় চরম  দরিদ্র হবে বিশ্বের ১১২ কোটি মানুষ
ছবি-সংগৃহীত

করোনা মহামারির ছোবলে দরিদ্র হবে বিশ্বের কোটি কোটি মানুষ। এক গবেষণায় জানা যায়, করোনায় চরম দারিদ্রতার শিকার হবে বিশ্বের ১১০ থেকে ১১২ কোটি মানুষ। এদের মধ্যে শুধু ভারতেই দারিদ্রের চরম সীমায় পৌঁছবে ১০ কোটিরও বেশি মানুষ।

শুক্রবার একটি আন্তর্জাতিক গবেষণা সংস্থা এই উদ্বেগজনক খবর দিয়েছে। তাদের দেয়া তথ্য বিশ্বব্যাঙ্কের দেওয়া পরিসংখ্যানকেও ছাপিয়ে গিয়েছে। এর আগে বিশ্বব্যাঙ্ক জানিয়েছিল, করোনার কারণে চরমতম দারিদ্রের শিকার হবে বিশ্বের ৭ থেকে ১০ কোটি মানুষ।

করোনা সংক্রমণ ঠেকাতে বিশ্বের বেশিরভাগ দেশই বেছে নিয়ে লকডাউন বা ঘরবন্দি থাকার ব্যবস্থা। এর ফলে চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিশ্ব অর্থনীতির যার জেরে দরিদ্র হতে চলেছে বিশ্বের কম সুবিধাপ্রাপ্ত মানুষগুলো। অবস্থা তাতে এটাই হতে চলেছে আগামী দিনে বিশ্বের দারিদ্র-চিত্র। করোনা পরিস্থিতির জন্যই আরও সাড়ে ৩৯ কোটি মানুষকে সহ্য করতে হবে চরমতম দারিদ্র্যের জ্বালা, যন্ত্রণা।

শুক্রবার ওই গবেষণাপত্রটি প্রকাশ করেছে জাতিসংঘের বিশ্ববিদ্যালয় বিভাগের অধীনে থাকা ‘ইউএনইউ-ওয়াইডার’। গবেষকদলে রয়েছেন লন্ডনের কিংস কলেজ ও অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির অর্থনীতিবিদরা।

চরমতম থেকে খুব দরিদ্র, বিভিন্ন ধরনের দারিদ্র্যের-সীমা নির্ধারণের জন্য মানুষের গড় দৈনিক আয়ের যে মাত্রাগুলি বিশ্বব্যাঙ্ক নির্ধারণ করেছে, সেই সবক’টির ভিত্তিতেই এই গবেষণা চালানো হয়েছে।

দরিদ্রদের আর্থিক অবস্থা বোঝাতে বিশ্বব্যাঙ্ক যে কয়েকটি মাত্রা নির্ধারণ করেছে তার একটি হল, যেসব মানুষের আয় দিনে ১৪৪ টাকা ২৪ পয়সা (বা, ১.৯০ ডলার) বা তারও কম। বিশ্বব্যাঙ্কের দেওয়া সংজ্ঞায় এই আয়ের মানুষদেরই বলা হয়, চরমতম দারিদ্রের শিকার। আর যে সব মানুষ দৈনিক ৪১৭ টাকা ৪১ পয়সা (৫.৫০ ডলার) আয় করে থাকে, তারা হচ্ছে বেশি দরিদ্র।

গবেষকরা জানিয়েছেন, এই চরমতম দারিদ্রের মাত্রায় আগামী দিনে বিশ্বে দারিদ্রের চরম সীমায় পৌঁছে যাবেন বিশ্বের অন্তত ১১২ কোটি মানুষ। আর বেশি দরিদ্রের মাত্রায় এই বাসযোগ্য গ্রহে গরিব হয়ে পড়বেন কম করে ৩৭০ কোটি মানুষ, যা পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি।

গবেষণায় বলা হয়েছে, পরিস্থিতির চরম অবনতি হলে কোনও নির্দিষ্ট এলাকায় মানুষের গড় বাৎসরিক আয় কমে যাবে কম করে ২০ শতাংশ।

গবেষকদলের অন্যতম সদস্য অ্যান্ডি সামনার বলেছেন, ‘বিভিন্ন দেশের সরকারগুলি যদি জরুরি ভিত্তিতে এই সব মানুষের কল্যাণে আরও কিছু পদক্ষেপ না নেয়, লকডাউনের ফলে প্রতি দিন গরিবদের আয় যে ভাবে মার খাচ্ছে, তা পূরণ করার লক্ষ্যে কোনও সদর্থক ব্যবস্থা নিতে না পারে, তা হলে গোটা বিশ্বেই গরিবদের ভবিষ্যত বলে আর কিছুই থাকবে না।’

গবেষকরা দেখিয়েছেন, এই চরমতম দারিদ্রেও ‘বৈষম্য’ থাকবে, এলাকাভেদে। কোথাও সেটা সংখ্যায় কম হবে, কোথাও বেশি।

সবচেয়ে করুণ অবস্থা হবে দক্ষিণ এশিয়ার দেশগুলির। তার মধ্যে প্রথম দিকেই রয়েছে জনসংখ্যাবহুল দেশ ভারতের নাম। তার পরেই রয়েছে সাহারা মরুভূমি সংলগ্ন আফ্রিকার দেশগুলি। গোটা বিশ্বে যে ১১২ কোটি মানুষ চরমতম দারিদ্রের শিকার হবেন, তাদের এক-তৃতীয়াংশই আফ্রিকান অঞ্চলের নাগরিক।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত