ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৫ আগস্ট ২০২০, ১৯:০৮

প্রিন্ট

যে কারণে অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরক

যে কারণে অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরক
জার্নাল ডেস্ক

এ্যামোনিয়াম নাইট্রেট রাসায়নিক উপাদান। কৃষি সার হিসেবে প্রধানত ব্যবহার হয় এই উপাদানটি। গাছের জন্যে নাইট্রোজেনের এক ভাল উৎস এটি। স্পুটনিক এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

রাসায়নিক এ উপাদানটি সঠিকভাবে সংরক্ষণ বা বহন করলে কোনো ভয় নেই। নিজে জ্বলে না কিন্তু বায়ুর সংস্পর্শে এলে এটি অন্য বস্তুকে জ্বলতে সাহায্য করে। উষ্ণতায় গলিত পর্যায়ে চলে গেলে তা বিস্ফোরকে পরিণত হতে পারে।

উপাদানের দিক থেকে এ্যামোনিয়া নাইট্রেট নিজে বিস্ফোরক নয়, এর সঙ্গে তেল বা রাসায়নিক যৌগ মিশালে তা ভয়াবহ বিস্ফোরকে পরিণত হয় বলে জানান মেলবোর্ন ইউনিভার্সিটির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক গ্যাব্রিয়েল দা সিলভা।

সহজে সার হিসেবে সংগ্রহ করে এটি সন্ত্রাসীরা গাড়ি বোমা ও নাশকতার কাজে বিস্ফোরক হিসেবে ব্যবহার করে। ২০০৭ সালে লন্ডনে এ্যামোনিয়াম নাইট্রেট ব্যবহার করে বিস্ফোরক তৈরির চেষ্টার জন্যে ৫ জনকে জেল দেয়া হয়।

ব্রিটিশ বোমা নিস্ক্রীয় দলে ২০ বছরের অভিজ্ঞ প্রফেসর এ্যালান হ্যাচার বলেন ৭০ দশক থেকে আইআরএ এ্যামোনিয়াম নাইট্রেটকে বিস্ফোরকের কাঁচামাল হিসেবে বেছে নেয়। ১৯৯৫ সালে ওকলাহোমায় ২২’শ কেজি এ্যামোনিয়াম নাইট্রেট ভর্তি একটি ট্রাক বোমা বিস্ফোরণে ১৬৮ জন মারা যায়। যাদের মধ্যে ১৯ জন শিশু ছিল।

আরও পড়ুন

বৈরুতে বিস্ফোরণে ৩ বাংলাদেশি নিহত

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে নিহত বেড়ে ১০০​

লেবাননে জাতীয় ঐক্যের ডাক হিজবুল্লাহর​

লেবাননে জরুরি অবস্থা জারি​

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত