ঢাকা, রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১১ আগস্ট ২০২০, ১২:২০

প্রিন্ট

একাদশ শ্রেণিতে ভর্তি হলেন ঝাড়খণ্ডের শিক্ষামন্ত্রী

একাদশ শ্রেণিতে ভর্তি হলেন ঝাড়খণ্ডের শিক্ষামন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক

ক্লায় টেন পাস ব্যক্তি কি শিক্ষা দপ্তরের দায়িত্ব সামলাতে পারবেন? মন্ত্রী হওয়ার পর থেকেই বারবার এই প্রশ্নটা শুনতে হত ঝাড়খণ্ডের শিক্ষামন্ত্রী জগরনাথ মাহাতোকে। তবে এই লাগাতার টিটকারির কারণে এবার নতুন করে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছেন মন্ত্রী। প্রমাণ করে দিয়েছেন, শেখার কোনো বয়স নেই। খবর দ্য ওয়ালের।

ঝাড়খণ্ডের শিক্ষার উন্নতির জন্য রাজ্য জুড়ে নতুন মডেল স্কুল খুলছে সরকার। সোমবার সাংবাদিকদের সামনে এ বিষয়ে ঘোষণা করতে আসেন জগরনাথ মাহাতো। তখনই সকলকে চমকে দিয়ে ঘোষণা করেন, তিনি একাদশ শ্রেণিতে স্কুলে ভর্তি হচ্ছেন, আবারও কঠোরভাবে পড়াশোনা করবেন।

জগন্নাথ মাহাতো বলেন, ‘যখন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার বিষয়ে আমার দক্ষতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল আমার খুব খারাপ লেগেছিলো। তাই আবারো স্কুলে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

ঝাড়খণ্ড রাজ্য জুড়ে ৪,৪১৬টি মডেল স্কুল খোলা হচ্ছে। সোমবারই সেই নির্দেশনামায় স্বাক্ষর করেছেন তিনি। ৫৩ বছর বয়সী এই মন্ত্রী ঝাড়খণ্ডের বোকারো জেলায় দেবী মাহাতো ইন্টার কলেজে ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন। তিনি আরো বলেন, ‘২৫ বছর পর নতুন করে পড়াশোনা শুরু করতে একটু সমস্যা হতে পারে। কিন্তু, আমি ভাল রেজাল্ট করে দেখিয়ে দেব।’

১৯৯৫ সালে চন্দ্রপুরার নেহেরু স্কুল থেকে সেকেন্ড ডিভিশনে মাধ্যমিক পাশ করেছিলেন জগরনাথ মাহাতো। তারপর আর লেখাপড়া করেননি তিনি। নিজে ক্লাস টেনের বিদ্যা নিয়ে কি করে রাজ্যের শিক্ষা দপ্তর সামলাবেন, সে প্রশ্নের মুখে তাকে বারবারই পড়তে হয়েছে নানা সময়ে। তাই সব ভুলে গিয়ে পড়াশোনাটা আবার নতুন করে করবেন বলে ঠিক করেন।

পড়াশোনার পাশাপাশি চাষাবাদও করবেন বলে জানিয়েছেন জগরনাথ। সেইসঙ্গে মন্ত্রী হিসেবে দায়িত্ব সামাল দেয়ার পাশাপাশি মানুষের জন্য কাজও করবেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত