ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

ব্রেক্সিট নিয়ে যুক্তরাজ্যকে বাইডেনের সতর্কতা

  আন্তর্জতিক ডেস্ক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৩:০১

ব্রেক্সিট নিয়ে যুক্তরাজ্যকে বাইডেনের সতর্কতা

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন যুক্তরাজ্যকে সতর্ক করে দিয়ে বলেছেন, আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি ব্রেক্সিটের কারণে উত্তর আয়ারল্যান্ডের শান্তিকে বিনষ্ট হতে দেবেন না। একই সঙ্গে গুড ফ্রাইডে চুক্তির প্রতি শ্রদ্ধা জানিয়ে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের যেকোনও বাণিজ্য চুক্তিকে অবশ্যই নির্ভরযোগ্য হতে হবে বলেও মন্তব্য করেছেন তিনি। খবর বিবিসির।

ইউরোপ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার চুক্তি; যা বেক্সিট হিসেবে পরিচিত। সম্প্রতি ওয়াশিংটন সফরের সময় মার্কিন রাজনীতিকদের এই চুক্তির ব্যাপারে আশ্বস্ত করার চেষ্টা করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব। এ সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, তিনি বিশ্বাস করেন- যুক্তরাজ্য সঠিকভাবেই বেক্সিট সম্পন্ন করবে।

তবে যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, গুড ফ্রাইডে এগ্রিমেন্টকে উপেক্ষা করে কোনও ধরনের কর্মকাণ্ড সম্পন্ন করলে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি মার্কিন কংগ্রেসে পাস হওয়ার সুযোগ পাবে না। তিনি বলেছেন, বর্তমানে কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণে থাকা তার দল ডেমোক্র্যাট শিবির ১৯৯৮ সালের গুড ফ্রাইডে এগ্রিমেন্টকে পুরো বিশ্বের শান্তিকামী মানুষের জন্য আশার আলো হিসেবে রক্ষা করবে। উত্তর আয়ারল্যান্ডকে অধিকতর স্বায়ত্তশাসন দিয়ে ১৯৯৮ সালে লন্ডন ও বেলফাস্টের চুক্তি স্বাক্ষর হয়; যা গুড ফ্রাইডে এগ্রিমেন্ট নামে পরিচিত।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নেতৃত্বাধীন সরকার ব্রেক্সিট চুক্তি ভেঙে আইন প্রণয়নের উদ্যোগ নেয়ার পর দেশটিতে সম্প্রতি সমালোচনা শুরু হয়। বরিস জনসনের প্রস্তাবিত একটি বিল প্রত্যাখ্যানের আহ্বান জানান ব্রিটেনের অন্তত সাবেক পাঁচ প্রধানমন্ত্রী।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত