ঢাকা, শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ১২:০৩

প্রিন্ট

ইতিহাসের দীর্ঘতম বন্ধ কাটিয়ে খুলেছে তাজমহল

ইতিহাসের দীর্ঘতম বন্ধ কাটিয়ে খুলেছে  তাজমহল
আন্তর্জাতিক ডেস্ক

করোনার কারণে ৬ মাসের বেশি সময় বন্ধ থাকার পর আগ্রার তাজমহল আজ সোমবার সকালে ফের খুলেছে। ভারতে মার্চে কঠোর লকডাউনের সময় তাজমহল বন্ধ করে দেয়া হয়। ইতিহাসের সবচেয়ে দীর্ঘ সময়ের জন্য বন্ধ ছিল বিশ্বের অন্যতম আকর্ষনীয় এ পর্যটন স্থাপনাটি। খবর বিবিসির।

দর্শনার্থীদের জন্য তাজমহল খুললেও থাকছে করোনার কঠোর স্বাস্থ্যবিধি। এসব বিধি অনুসরণ করেই তাজমহল দর্শনের সুযোগ পাবেন দর্শনার্থীরা। আজ থেকে আগ্রা দুর্গও জনসাধারণের জন্য খুলে গেছে। এ ক্ষেত্রেও দর্শনার্থীদের মানতে হবে স্বাস্থ্যবিধি। করোনার কারণে গত ১৭ মার্চ থেকে তাজমহল ও আগ্রা দুর্গ বন্ধ ছিল।

আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া জানিয়েছে, কেন্দ্র থেকে যেসব স্বাস্থ্য-নিরাপত্তাবিধি জারি করা হয়েছে, তাজমহল ও আগ্রা দুর্গ পরিদর্শনের সময় তার সবকিছু মানতে হবে। এসব বিধির মধ্যে সামাজিক দূরত্ব বজায়, হাত স্যানিটাইজেশনের মতো বিষয় রয়েছে। দিনে মাত্র পাঁচ হাজার দর্শনার্থী তাজমহল পরিদর্শন করতে পারবেন। তাজমহল পরিদর্শনে দর্শনার্থীদের জন্য দুটি শিফট করা হয়েছে। প্রতি শিফটে আড়াই হাজার করে দর্শনার্থী ঢুকতে পারবেন। অন্যদিকে, দিনে আগ্রা দুর্গ পরিদর্শন করতে পারবেন মোট আড়াই হাজার দর্শনার্থী।

উল্লেখ্য, প্রতিবছর প্রায় ৭০ লাখ দর্শনার্থী তাজমহল পরিদর্শন করেন। এই দর্শনার্থীদের বেশির ভাগই বিদেশি পর্যটক। অন্যদিকে, প্রতিবছর প্রায় ৩০ লাখ দর্শনার্থী আগ্রা দুর্গ পরিদর্শন করেন।

আরো পড়ুন : করোনায় বন্ধ হয়ে গেল তাজমহল

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত