ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

জাতিসংঘ মহাসচিবের মুখ দেখতে নারাজ সু চি!

জাতিসংঘ মহাসচিবের মুখ দেখতে নারাজ সু চি!

মিয়ানমারের রাখাইন রাজ্যের সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর বার্মিজ সেনাদের অকথ্য নির্যাতনের বিরুদ্ধে শুরু থেকেই সোচ্চার রয়েছে জাতিসং এবং এর অঙ্গ সংঘঠনগুলো। একাধিকবার বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেশে ফেরত নেয়ার দাবি জানিয়েছেন সংস্থাটি মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। স্বভাবতই এ নিয়ে তার প্রতি বিরক্ত মিয়ানমারের ডি ফেক্টর নেতা অং সান সু চি। এরই প্রত্যক্ষ প্রমাণ দেখা গোলো ম্যানিলায় আসিয়ান সম্মেলনে।

সম্মেলনে অং সান সু চির সামনেই রোহিঙ্গা সংকট নিয়ে কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এ সময় সু চি অন্যদিকে তাকিয়ে ছিলেন। গুতেরেস বলেছেন, রোহিঙ্গা সংকটে আঞ্চলিক অস্থিতিশীলতা এবং উগ্রপন্থার তৈরি হতে পারে। সোমবার রাতে ম্যানিলায় আসিয়ান নেতাদের উদ্দেশে দেয়া ভাষণে তিনি রোহিঙ্গা ইস্যুতে ওই মন্তব্য করেন।

গুতেরেস বলেন, ‘মিয়ানমার থেকে নাটকীয়ভাবে হাজার হাজার রোহিঙ্গার বাংলাদেশে প্রবেশের ঘটনায় আমি আমার উদ্বেগ চাপা রাখাতে পারছি না।’ সু চি এ সময় গুতেরেসের পাশেই বসা ছিলেন। কিন্তু তিনি জাতিসংঘ মহাসচিবের দিকে না তাকিয়ে বেশির ভাগ সময়ই ওয়াল স্ক্রিনে দেখানো গুতেরেসের ছবির দিকে তাকিয়ে ছিলেন।

ভাষণে গুতেরেস রোহিঙ্গা সংকটে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং নিপীড়িত জনগোষ্ঠীর জন্য ত্রাণ সহায়তা দেয়ায় আসিয়ানভুক্ত দেশগুলোকে ধন্যবাদ জানান।

তবে এবারের আসিয়ান সম্মেলনে এ অঞ্চলের সবচেয়ে বড় সংকট রোহিঙ্গা নিপীড়ন আলোচ্য সূচিতে নেই। আসিয়ানের ঘোষণায়ও ইস্যুটি কার্যত অনুপস্থিত। শুধু রাখাইনের ‘ক্ষতিগ্রস্ত সম্পদ্রায়কে’ সহায়তার জন্য আসিয়ানের তৎপরতার প্রশংসা করা হয়েছে।

সূত্র: ইন্টারনেট

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত