ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ আপডেট : ২৮ মিনিট আগে English

প্রকাশ : ০১ অক্টোবর ২০২০, ১৪:৩৮

প্রিন্ট

বিতর্কে শৃঙ্খলা ফেরাতে এবার নিয়ম বদলাচ্ছে

বিতর্কে শৃঙ্খলা ফেরাতে এবার নিয়ম বদলাচ্ছে
আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্ক পর্যবেক্ষণকারী কমিশন বলেছে, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের পরবর্তী দুই বিতর্ক সুশৃঙ্খলভাবে করতে তারা বিতর্কের নিয়ম-নীতি পরিবর্তন করবে। আগামী ১৫ অক্টোবর দ্বিতীয় বিতর্ক অনুষ্ঠিত হবে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বিশৃঙ্খল বিতর্ক হিসেবে এটি চিহ্নিত হবে বলে অনেকে মন্তব্য করছেন। শুধু যুক্তরাষ্ট্র নয়, সারা বিশ্বের গণমাধ্যমে এই বিতর্ক নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায়। শঙ্কা তৈরি হয়েছে আগামী আরও দুই বিতর্ক নিয়ে।

নতুন নীতিমালায় কোনো প্রার্থী উপস্থাপক বা আরেক প্রার্থীর কথা বলার সময় বিঘ্ন সৃষ্টি করলে তার মাইক্রোফোন বন্ধ করে দেয়া হবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টিম কমিশনের এই পরিকল্পনার সমালোচনা করেছে।

দ্য কমিশন অন প্রেসিডেন্সিয়াল ডিবেট (সিপিডি) এক বিবৃতি বলেছে, ‘বিতর্কের ইস্যুগুলো সুশৃঙ্খলভাবে পর্যালোচনা করার জন্য বাড়তি কিছু নিয়ম যোগ করা হবে। সিপিডি এই পরিবর্তনগুলো সতর্কতার সঙ্গে যাচাই বাছাই করছে এবং শীঘ্রই নতুন নিয়ম জানিয়ে দেয়া হবে।’ রিপাবলিকান ও ডেমোক্রেট দুই শিবিরকেই নতুন নিয়ম সম্পর্কে আনুষ্ঠানিকভাবে অবহিত করা হবে তবে এটি নিয়ে কারো সঙ্গেই কোনো সমঝোতা করা হবে না।

ট্রাম্পের প্রচারণা শিবির বলছে, পুরো বিতর্কজুড়ে ট্রাম্প নেতৃত্ব দিয়েছেন বলে এখন খেলার মাঝখানে এসে নিয়ম পরিবর্তন করা হচ্ছে। ট্রাম্প টুইটে বলেছেন, ‘এর চেয়ে বরং নতুন উপস্থাপক ও স্মার্ট ডেমোক্রেট প্রার্থী খুঁজুন।’ জো বাইডেনের প্রচারণা দল বলেছে, ট্রাম্পের ব্যবহার নিয়ন্ত্রণে আনার জন্য কমিশনের আনা যে কোনো নিয়মকে আমরা স্বাগত জানাবো।

আরো পড়ুন: আক্রমণাত্মক বিতর্ক নিয়ন্ত্রণে অসহায় উপস্থাপক

বাংলাদেশ জার্নাল/ নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত