ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্প-ওবামার চেয়ে সেরা মন্ত্রিসভা বাইডেনের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২১, ১৮:৩৯  
আপডেট :
 ১২ জানুয়ারি ২০২১, ১৮:৪৯

ট্রাম্প-ওবামার চেয়ে সেরা মন্ত্রিসভা বাইডেনের
বাইডেনের মন্ত্রিসভা

নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার মন্ত্রীসভা ও হোয়াইট হাউসের কর্মকর্তাদের নামের তালিকা চূড়ান্ত করেছেন। মন্ত্রিসভার মধ্যে ভাইস প্রেসিডেন্ট ও হোয়াইট হাউসের প্রধান কর্তকর্তা ছাড়া বাকি সকলের নামের অনুমোদনের জন্য সিনেটের সমর্থন প্রয়োজন হবে। যা অনেক সময় সাপেক্ষ একটি প্রক্রিয়া বলে জানিয়েছে দ্য ওয়াশিংটন পোস্ট।

বাইডেন ‘সকল আমেরিকানদের’প্রেসিডেন্ট হবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন এবং দেশের সকল মানুষের প্রতিনিধিত্বশীল একটি মন্ত্রিসভা গঠন করবেন বলে জানিয়েছিলেন। বাইডেনের মন্ত্রিসভা যদি অনুমোদন পায় তবে এটা নিশ্চিত যে এ মন্ত্রিসভা শুধু ট্রাম্পের চেয়ে সেরা মন্ত্রিসভা হবে না বরং ওবামার চেয়ে ভালো একটি মন্ত্রিসভা হবে।

বাইডেন উচ্চপদে দীর্ঘ সময় ওয়াশিংটনের কাজ করা সাদা পুরুষদের নিয়োগ দিয়েছেন আর নীচু পদগুলোতে নারীদের স্থান দিয়েছেন বলে ইতিমধ্যে তাকে সমালোচনায় পড়তে হয়েছে। এমনকি ২০ বছরের মধ্যে এই প্রথম মন্ত্রিসভায় কোন এশিয়ান বা প্যাসিফিক অঞ্চলের কোন সেক্রেটারি থাকবে না। যদিও কমলা হ্যারিস রয়েছেন তবুও এ বিষয়টি নিয়ে অনেক রাজনৈতিক হতাশা প্রকাশ করেছেন।

যদিও বাইডেন মন্ত্রিসভা রিপাবলিকান প্রশাসনে কাজ করা কিছু কর্মকর্তাকে নিয়োগ দিবে তবে তাদের কেউই বিরোধীদলের কোন উচ্চপদের সদস্য না। ট্রাম্প ও ওবামা প্রশাসনও একই কাজ করেছে। নিচে বাইডেন প্রশাসনের মন্ত্রিসভা ও উচ্চপদস্থ কর্মকর্তাদের তালিকা দেওয়া হলো-

কৃষিমন্ত্রী- টম ভিলসেক, হোয়াইট হাউস চিফ অব স্টাফ- রোনাল্ড এ ক্ল্যাইন, বাণিজ্যমন্ত্রী- জিনা রেইমন্ড, স্বরাষ্ট্রমন্ত্রী-লড অস্টিন, অর্থনৈতিক উপদেষ্টা- সিলিলিয়া রোস, শিক্ষামন্ত্রী- মিগাল কার্ডোনা, জ্বালানীমন্ত্রী- জেনিফার গ্রেনহলম, স্বাস্থ্য ও মানবসেবামন্ত্রী- জাভিয়ার বেসেরা। তাছাড়া অন্যান্য মন্ত্রণালয়ে বেশ কয়েকজনের তালিকা চূড়ান্ত করা হয়েছে।

উল্লেখ্য, সিআইএ প্রধান হিসেবে উইলিয়াম বার্ন এবং জলবায়ু বিশেষ দূত হিসেবে জন কেরির নাম ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত