ঢাকা, শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১৩:১৬

প্রিন্ট

নাভালনির মুক্তি দাবি যুক্তরাষ্ট্র ও ইইউর

নাভালনির মুক্তি দাবি যুক্তরাষ্ট্র ও ইইউর
অ্যালেক্সাই নাভালনি

আন্তর্জাতিক ডেস্ক

অবিলম্বে রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সাই নাভালনির মুক্তি দাবি করেছে যুক্তরাষ্ট্র ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ। পাঁচ মাস পর রবিবার জার্মানি থেকে মস্কোর বিমানবন্দরে পৌঁছানোর পরপরই ৪৪ বছরের এ রাজনীতিককে আটক করে কর্তৃপক্ষ। বিবিসি।

টুইটারে দেওয়া পোস্টে এ ঘটনার নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, অ্যালেক্সাই নাভালনিকে গ্রেফতারের ব্যাপারে রাশিয়ার সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র গভীরভাবে বিচলিত। আত্মবিশ্বাসী রাজনৈতিক নেতারা প্রতিদ্বন্দ্বী কণ্ঠস্বরকে ভয় পান না। তারা রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে সহিংসতা কিংবা তাদের ভুলভাবে আটকের পরোয়া করেন না।

রুশ কর্তৃপক্ষ সমালোচকদের মুখ বন্ধ করে দেওয়ার চেষ্টা করছে উল্লেখ করে অবিলম্বে নাভালনির নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়েছেন তিনি। বাইডেন প্রশাসনের সম্ভাব্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছেন, নাভালনির ওপর ক্রেমলিনের হামলা কেবল মানবাধিকারেরই লঙ্ঘন নয় বরং রাশিয়ায় যারা তার কণ্ঠস্বর শুনতে চায় তাদের ওপরও আঘাত।

একই ধরনের প্রতিক্রিয়া জানিয়েছে ফ্রান্স, ইতালি ও যুক্তরাজ্যের মতো ইউরোপের প্রভাবশালী দেশগুলো। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেছেন, মস্কো পৌঁছানোর পর নাভালনিকে আটকের ঘটনা গ্রহণযোগ্য নয়। রুশ কর্তৃপক্ষকে অবিলম্বে তাকে মুক্তি দেওয়ার জন্য আহ্বান জানাই।

রবিবার রাতে জার্মানি থেকে মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দরে পৌঁছানোর পরপরই নাভালনিকে আটক করে পুলিশ। আটকের আগে তিনি বিমানবন্দরে উপস্থিত সমর্থকদের উদ্দেশে কথা বলেন। এ সময় তিনি বলেন, ‘আমি জানি, আমি ঠিক পথে রয়েছি। আমি কাউকে ভয় পাই না।’রুশ কর্তৃপক্ষ অবশ্য আগেই দেশে ফিরলে নাভালনিকে গ্রেফতারের কথা জানিয়েছিল।

উল্লেখ্য, ২০২০ সালের আগস্টে রাষ্ট্রীয় এজেন্টদের বিষ প্রয়োগের ফলে নাভালনি অসুস্থ হয়ে পড়েন। কোমায় চলে গেলে দুই দিন পরে তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। দীর্ঘদিন চিকিৎসার পর এখন অনেকটাই সুস্থ তিনি। জার্মানি, ফ্রান্স ও সুইডেনের ল্যাবে পরীক্ষা করে নাভালনিকে বিষ প্রয়োগের সত্যতা প্রমাণিত হলেও তা মানতে নারাজ মস্কো।

আরো পড়ুন: রাশিয়ায় ফিরেই গ্রেপ্তার হলেন নাভানলি

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত