ঢাকা, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১৮ মিনিট আগে English

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২১, ০৪:৫৮

প্রিন্ট

অযোধ্যায় নতুন মসজিদ নির্মাণ শুরু

অযোধ্যায় নতুন মসজিদ নির্মাণ শুরু
ছবি- সংগৃহীত

ময়ুখ বসু, কলকাতা

ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসে বৃক্ষরোপণ ও ভারতের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হলো নতুন মসজিদ তৈরির কাজ।

মঙ্গলবার অযোধ্যার ধান্নিপুরে আনুষ্ঠানিকভাবে মসজিদের কাজ শুরু করেন অল ইন্ডিয়া সুন্নি ওয়াকফ বোর্ডের নেতারা।

আইআইসিএফ যে নকশা প্রকাশ করেছিলো, সে অনুসারে মসজিদটি বাবরি মসজিদের মতো আকারের হবে। তবে অন্যান্য মসজিদের তুলনায় এর কাঠামোর আকার অনেকটাই আলাদা হবে। এই প্রকল্পের প্রথম ছবিগুলি আইআইএফসি গত বছরের ১৯ ডিসেম্বর প্রকাশ করেছিলো।

ট্রাস্টের সচিব ও মুখপাত্র অথর হুসেন বলেন, ধানীপুর মসজিদ প্রকল্পে একটি হাসপাতাল, একটি সংগ্রহশালা, একটি গ্রন্থাগার, একটি কমিউনিটি কিচেন, ইন্দো ইসলামিক গবেষণা কেন্দ্র, একটি প্রকাশনা ঘর ও একটি মসজিদ নির্মিত হবে। অযোধ্যার ধানিপুর গ্রামে ১৫ হাজার বর্গফুটের একটি মসজিদ নির্মিত হবে। এটি বাবরি মসজিদের আকারের সমান হলেও মসজিদের আকৃতি অন্য মসজিদের থেকে আলাদা হবে। এই প্রকল্পের ব্লুপ্রিন্টে মিনারযুক্ত একটি বৃত্তাকার মসজিদের কথা বলা হয়েছে।

কিন্ত প্রকল্পের আর্কিটেক্ট এস এম আক্তার ইঙ্গিত দিয়েছেন, এটি সৌদি আরবের মক্কার কাবা শরীফের মতো বর্গাকার আকারের হতে পারে। ট্রাস্টের সচিব আথার হুসেন জানান, ব্রিটিশদের বিরুদ্ধে ১৮৫৭ সালের বিদ্রোহের সময় বিদ্রোহের বাতিঘর হিসাবে পরিচিত মৌলভী আহমাদুল্লাহ শাহের নামানুসারে এই মসজিদের নামকরণ হতে পারে।

ট্রাস্ট গঠনের পর মসজিদটির নাম মুঘল সম্রাট বাবর বা অন্য কোনও নাম দেওয়া উচিত কি না তা নিয়ে আলোচনা হয়েছে। অযোধ্যা মসজিদ প্রকল্পকে সাম্প্রদায়িক ভ্রাতৃত্ব ও দেশপ্রেমের প্রতীক হিসাবে গড়ে তোলার জন্য ট্রাস্ট এই প্রকল্পটি শাহকে উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৯ নভেম্বর অযোধ্যার বিতর্কিত স্থানে রাম মন্দির নির্মাণের পক্ষে রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট। কেন্দ্রকে একটি নতুন মসজিদ নির্মাণের জন্য সুন্নি ওয়াকফ বোর্ডকে পাঁচ একর বিকল্প জমি বরাদ্দ দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এরপর উত্তরপ্রদেশের সরকার অযোধ্যার সোহাল তহসিলের ধানিপুর গ্রামে পাঁচ একর জমি বরাদ্দ করে।

আরও পড়ুন- উত্তাল দিল্লিতে আংশিক বন্ধ ইন্টারনেট

বিক্ষোভে উত্তাল দিল্লি, লাল কেল্লায় কৃষকদের পতাকা

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত