ঢাকা, রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭ আপডেট : ৩৮ মিনিট আগে

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩৭

প্রিন্ট

সংকট সমাধানে রোহিঙ্গা বিষয়ক দূত নিয়োগের প্রস্তাব

সংকট সমাধানে রোহিঙ্গা বিষয়ক দূত নিয়োগের প্রস্তাব

জার্নাল ডেস্ক

রোহিঙ্গা সংকটের সমাধানের জন্য যুক্তরাষ্ট্রকে একজন বিশেষ দূত নিয়োগের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। সেই সাথে দেশটিকে এ বিষয়ে কার্যকর ভূমিকা রাখতেও আহবান জানানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শুক্রবার যুক্তরাষ্ট্রের থিংক ট্যাংক 'নিউলাইনস ইন্সটিটিউট অন স্ট্রাটেজি এন্ড পলিসি'র একটি অনুষ্ঠানে অংশ নিয়ে এই আহবান জানান। তথ্য অধিদপ্তরের একটি সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

ওই অনুষ্ঠানে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত, কংগ্রেসের সদস্য, স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তারা সশরীরে ও অনলাইনের মাধ্যমে অংশ নিয়েছেন।

সেখান আব্দুল মোমেন রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়া, তাদের কল্যাণে কর্মকাণ্ড তুলে ধরার পাশাপাশি কুতুপালং শরণার্থী ক্যাম্প থেকে কিছু রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেয়ার প্রেক্ষাপট তুলে ধরেন।

তিনি আশা প্রকাশ করেন, বাইডেন প্রশাসন মিয়ানমারের ওপর আরও বেশি রাজনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করবে, যার ফলে রোহিঙ্গাদের তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার একটি নিরাপদ পরিবেশ তৈরি হবে।

তিনি আশা প্রকাশ করে বলেন যে, বাংলাদেশ যুক্তরাষ্ট্র সরকারের কাছে আশা করছে যে, এই সংকটের সমাধানে যুক্তরাষ্ট্রের প্রশাসন শক্ত পদক্ষেপ নেবে ও নেতৃত্ব দেবে।

তিনি এসব সংকট সমাধানে রোহিঙ্গা বিষয়ক একজন বিশেষ দূত নিয়োগ করার জন্যও যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের প্রতি প্রস্তাব দিয়েছেন। যার কাজ হবে রোহিঙ্গা সংকটের সমাধান ও প্রত্যাবাসনের বিষয় দেখভাল করা।

২০১৭ সালের অগাস্ট মাসে মিয়ানমারের সামরিক বাহিনীর হত্যাযজ্ঞ ও নির্যাতনের মুখে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় গ্রহণ করে। সরকারি হিসাবে বাংলাদেশে এখন ১১ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে, যাদের বেশিরভাগই কক্সবাজারের নানা ক্যাম্পে বসবাস করে।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে কয়েক দফা আলোচনা করা হলেও এখনো প্রত্যাবাসন শুরু করা যায়নি। বরং এ নিয়ে মিয়ানমারের আগ্রহের বিষয়টি নিয়েই এখন প্রশ্ন দেখা দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত