ঢাকা, রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৪১

প্রিন্ট

সিরিয়ায় হামলা ইরানের জন্য বার্তা: বাইডেন

সিরিয়ায় হামলা ইরানের জন্য বার্তা: বাইডেন

জার্নাল ডেস্ক

দু’দিন আগে সিরিয়ায় যে হামলা চালানোর নির্দেশ দিয়েছিল বাইডেন প্রশাসন, তা ইরানের জন্য একটি সতর্ক বার্তা বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার দেশটির টেক্সাস অঙ্গরাজ্যের হাউসটন শহরে এনআরজি স্টেডিয়ামে মার্কিন জরুরি ব্যবস্থাপনা সংস্থা ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (ফিমা) ব্যবস্থাপনায় করোনা সংক্রমণ প্রতিরোধে গণ টিকাদান কর্মসূচি পরিদর্শন করতে এসে সাংবাদিকদের সাথে কথা বলার সময় এই মন্তব্য করেন তিনি। সূত্র : এপি

যুক্তরাষ্ট্রের স্বার্থ বা লোকবলের ওপর হুমকি তৈরি করা সশস্ত্র গোষ্ঠীগুলোকে সমর্থনের পরিণাম বিবেচনার উদ্দেশ্যেই ইরানকে সতর্ক বার্তা হিসেবে সিরিয়ায় মার্কিন বিমান হামলা চালানো হয় বলে মন্তব্য করেন বাইডেন।

ইরানকে উদ্দেশ্য করে বাইডেন সাংবাদিকদের কাছে বলেন, ‘দায়বদ্ধতা ছাড়া আপনি কোনো কাজ করতে পারেন না। সতর্ক হোন।’ এর আগে বৃহস্পতিবার রাতের এই হামলাকে বৈধ ও যথার্থ বলে উল্লেখ করে পেন্টাগন জানায়, বিমান হামলায় ইরাকে আমেরিকা ও মিত্র বাহিনীর অবস্থানে আক্রমণে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর ব্যবহৃত বেশ কিছু ভবন ধ্বংস করা হয়েছে।

পেন্টাগনের প্রধান মুখপাত্র জনর কিরবি জানান, বিমান বাহিনীর দুইটি এফ-১৫ই যুদ্ধবিমানের হামলার আগে কংগ্রেস সদস্যদের কাছে জানানো হয়। দুইটি যুদ্ধবিমান থেকে সাতটি মিসাইল ছোঁড়া হয়, যাতে নয়টি ভবন পুরোপুরি ধ্বংস এবং আরো দুইটি প্রচণ্ড ক্ষতিগ্রস্ত হয়।

নতুন প্রশাসনের অধীনে প্রথম এই হামলায় অবশ্য প্রেসিডেন্ট জো বাইডেনের নিজের দলের মধ্যেই সমালোচনা করা হচ্ছে। সমালোচনাকারী ডেমোক্রেট আইন পরিষদ সদস্যরা বলছেন, আইন পরিষদের কোনো প্রকার অনুমোদন ছাড়াই এই হামলা করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত