ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

করোনার মধ্যেই পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফার ভোট শুরু

করোনার মধ্যেই পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফার ভোট শুরু
পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচন/ ফাইল ছবি

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যয়ের মুখে গোটা ভারত। এর মধ্যেই পশ্চিমবঙ্গে চলছে নির্বাচনী প্রচার। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনে ইতোমধ্যেই ৫ দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। বৃহস্পতিবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে রাজ্যটির চার জেলার ৪৩ আসনে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। এ উপলক্ষে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। তারপর ২৬ ও ২৯ এপ্রিল হবে সপ্তম ও অষ্টম দফার ভোট। ২ মে বিধানসভা ভোটের ফলাফল ঘোষণার দিন। আনন্দবাজার।

গোটা দেশের সঙ্গে এ রাজ্যেও যেভাবে করোনা সংক্রমণ বেড়েছে তাতে নির্বাচন প্রক্রিয়া দীর্ঘ করার বিপক্ষে তৃণমূল। সে জন্যই শেষ দু’দফার ভোট একসঙ্গে করার পক্ষে ঘাসফুল শিবির। সাংসদ প্রতিমা বলেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জনসভায় বক্তৃতা দেওয়ার সময় কমিয়ে দিয়েছেন। তৃণমূলের সভার সংখ্যাও কমানো হয়েছে। আমরা এই মহামারির সময় বাকি দফাগুলির ভোট একসঙ্গে করার দাবি জানিয়েছি কমিশনের কাছে। কমিশন এ ব্যাপারে আশ্বস্ত করেছে।’

করোনা পরিস্থিতিতে সপ্তম ও অষ্টম দফার ভোট এক দিনে করার পক্ষে কমিশনের কাছে বেশ কয়েকটি যুক্তি দিয়েছে তৃণমূল। যদিও তৃণমূলের তরফে ভোটের দফা কমানোর বিষয়ে কমিশনের কাছে আবেদন জানানো হয়েছে। তবে রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে ‘কঠোর ভাবে’ কোভিড বিধি মেনে চলার বার্তা দিয়েছে কমিশন। এমন পরিস্থিতিতে শেষ তিন দফার ভোট এক দফায় করার যে জল্পনা চলছিল, তা উড়িয়ে দিল নির্বাচন কমিশন। কমিশনের তরফে জানানো হয়েছে, ষষ্ঠ, সপ্তম এবং অষ্টম দফার নির্বাচন একসঙ্গে করতে গেলে যত বাহিনীর প্রয়োজন, তা বাংলায় নেই।

এদিকে রমজান এবং ইদের কথা মাথায় রেখে মুর্শিদাবাদ জেলার দুই কেন্দ্রে ভোট আরও পিছিয়ে দেওয়ার দাবি জানাল কংগ্রেস, সিপিএম এবং এসইউসি। সামশেরগঞ্জে কংগ্রেস এবং জঙ্গিপুরে আরএসপি প্রার্থীর করোনায় মৃত্যু হওয়ায় ওই দুই কেন্দ্রে নির্ধারিত দিনে নির্বাচন হচ্ছে না। নির্বাচন কমিশন আগামী ১৩ মে ওই দুই কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছে।

সপ্তম দফার ভোটকে সামনে রেখে কলকাতায় চার কেন্দ্রের জন্য বরাদ্দ ৬৪ কোম্পানি বাহিনী। সপ্তম দফায় ভোট হবে কলকাতা পুলিশ এলাকার চারটি কেন্দ্রে। তার জন্য আসছে ৬৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। একই সঙ্গে শান্তিপূর্ণ নির্বাচন করতে ভোটের পাঁচ দিন আগে থেকেই শহরের বিভিন্ন হোটেল, অতিথিশালায় বহিরাগত দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চালানোর নির্দেশ দিল লালবাজার। নির্বাচনের মধ্যে ক্রমশ ভয়াবহ রূপ ধারণ করেছে করোনা।

এই পরিস্থিতিতে কলকাতা পুলিশ এলাকার চারটি বিধানসভার ভোট রয়েছে আগামী ২৬ এপ্রিল। বালিগঞ্জ, রাসবিহারী, ভবানীপুর এবং বন্দরের ভোটগ্রহণ প্রক্রিয়া হবে ওই দিন। করোনার মধ্যে ওই ভোট শান্তিপূর্ণ ভাবে পার করাই এখন চ্যালেঞ্জ কলকাতা পুলিশের কাছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত