ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

মমতা বন্দ্যোপাধ্যায়

করোনার বিরুদ্ধে লড়াই জোরদারের ঘোষণা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ মে ২০২১, ২১:৫৩

করোনার বিরুদ্ধে লড়াই জোরদারের ঘোষণা

শপথ নিয়েই করোনা সংক্রমণের লাগাম টানতে কার্যক্রম জোরদারের ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার বিকেলে মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে করোনা নিয়ন্ত্রণে রাজ্য সরকারের গৃহীত সিদ্ধান্তগুলো তুলে ধরেন। তিনি বলেন, তার প্রথম কাজ হবে এই রাজ্য থেকে করোনাকে পরাস্ত করে রাজ্যবাসীর মুখে হাসি ফোটানো।

বর্তমানে কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গে করোনা ভয়াবহ রূপ নিয়েছে। করোনার বিস্তার রোধে গত ৩০ এপ্রিল থেকে এই রাজ্যে আংশিক লকডাউন কার্যকর হয়েছে। আজ নতুন করে মমতা বন্দ্যোপাধ্যায় করোনা প্রতিরোধে নতুন কিছু পদক্ষেপের ঘোষণা দিয়েছেন এই সংবাদ সম্মেলনে।

ঘোষণা অনুযায়ী, আগামীকাল বৃহস্পতিবার থেকে রাজ্যের সব লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকবে। মেট্রোরেল চালানো হবে অর্ধেক। আর সরকারি যানবাহনও চলবে ৫০ শতাংশ। কলকাতাসহ রাজ্যের বিভিন্ন এলাকায় বাজার বসবে সকাল ৭টা থেকে ১০টা এবং বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত।

বেসরকারি অফিসের ৫০ শতাংশ চলবে ‘ওয়ার্ক ফ্রম হোম’ নিয়মে। তবে চালু থাকবে হোম ডেলিভারি, অনলাইন পরিষেবা, অত্যাবশ্যকীয় পণ্য পরিষেবা। খোলা থাকবে ওষুধ এবং চিকিৎসাসামগ্রীর দোকান।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে শপিং মল, রেস্তোরাঁ, বিউটি পারলার, জিম, বার, সুইমিং পুল, স্পা, স্পোর্টস কমপ্লেক্স, সিনেমা হল ইত্যাদি। সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা ও বিনোদনমূলক অনুষ্ঠান এবং কোনো জমায়েত করা যাবে না। বিয়েসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ৫০ জনের বেশি যোগ দিতে পারবেন না।

এর আগে সকালে রাজভবনে তৃতীয়বারের জন্য এই রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মমতা বন্দ্যোপাধ্যায়। বেলা পৌনে ১১টায় শপথ নিয়ে তিনি ছুটে যান রাজ্য সচিবালয় নবান্নে। সেখানে তিনি প্রথম সভা করেন করোনা নিয়ে। উপস্থিত ছিলেন রাজ্য সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সেখানে রাজ্যে করোনা নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। নবান্নের বৈঠক সেরে মমতা করোনা পরিস্থিতি দেখতে কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতাল এবং ভবানীপুরের পুলিশ হাসপাতালে যান।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত