ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

কেনিয়ার নতুন প্রেসিডেন্ট উইলিয়াম রুতো

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ আগস্ট ২০২২, ১২:০৬  
আপডেট :
 ১৬ আগস্ট ২০২২, ১২:১৪

কেনিয়ার নতুন প্রেসিডেন্ট উইলিয়াম রুতো
ছবি: সংগৃহীত

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন উইলিয়াম রুতো। দেশটির নির্বাচন কমিশনের প্রধান সোমবার (১৫ আগস্ট) ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুতোকে প্রেসিডেন্ট পদে বিজয়ী ঘোষণা করেন।

এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত (৯ আগস্ট) মঙ্গলবার আফ্রিকার সবচেয়ে গতিশীল গণতান্ত্রিক দেশ কেনিয়ায় প্রেসিডেন্ট, সংসদীয় এবং স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। সোমবার নির্বাচন কমিশনের চেয়ারপার্সন ওয়াফুলা চেবুকাটি ঘোষণা করেন, দেশটির ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুটো ৫০.৪৯ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। অপর দিকে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক প্রধানমন্ত্রী রাইলা ওডিঙ্গা ভোট পেয়েছেন ৪৮.৮৫ শতাংশ ৷

নির্বাচন কমিশনের চেয়ারম্যান ওয়াফুলা চেবুকাতি রুতোকে জয়ী হওয়ার ঘোষণা দেওয়ার কয়েক মিনিট আগে বিশৃঙ্খলা দেখা দেয়, সাতজন নির্বাচন কমিশনারের মধ্যে চারজনই ফলাফলকে অস্বীকার করেছেন।

নির্বাচন কমিশনের ডেপুটি চেয়ারম্যান জুলিয়ানা চেরেরা একটি পৃথক স্থানে গণমাধ্যমকে জানান তিনি এবং অন্য তিন কমিশনার ফলাফল প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, শেষ পর্বের অস্বচ্ছ প্রকৃতির কারণে যে ফলাফল ঘোষণা করা হবে তার দায়ভার নিতে পারছি না।

এদিকে নির্বাচনী ফলাফল জানার পরপরই নির্বাচন কমিশনকে ‘হিরো’ বলে অভিনন্দন জানিয়ে রুটো বলেন, আমরা আর পেছনে ফিরে তাকাবো না। আমরা ভবিষ্যতের দিকে তাকাবো। আমাদের সবার মাঝে ঐক্য দরকার সামনে এগিয়ে যাওয়ার জন্য।

কেনিয়া কোয়ানজা (কেনিয়া ফার্স্ট) জোটের প্রধান ৫৫ বছর বয়সী রুতো দেশটির পঞ্চম প্রেসিডেন্ট হওয়ার প্রচারণায় স্বল্প আয়ের মানুষদের জন্য কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। তবে দায়িত্ব নেওয়ার পর রুতোকে দেশটির অর্থনৈতিক ও সামাজিক যে সংকট তৈরি হয়েছে তা মোকাবিলা করতে হবে, যেখানে দরিদ্র কেনিয়ানরা ইতিমধ্যেই কোভিডের কারণে বিপদের মধ্যে পড়েছেন।

বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি তেলের দামের প্রভাব দেশটির অর্থনীতিতেও প্রভাব ফেলেছে। ৪০ বছরের মধ্যে খরার কারণে দেশটির উত্তরাঞ্চলে ব্যাপক ফসলহানি হচ্ছে। দেশটির ৪১ লাখ মানুষ খাদ্য সহায়তার ওপর নির্ভরশীল হয়ে পড়েছে।

বাংলাদেশ জার্নাল/এমআর
  • সর্বশেষ
  • পঠিত