ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

কৃষ্ণসাগরে রুশ নৌবহরে ড্রোন হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ অক্টোবর ২০২২, ০০:১২  
আপডেট :
 ৩০ অক্টোবর ২০২২, ০০:১৪

কৃষ্ণসাগরে রুশ নৌবহরে ড্রোন হামলা
কৃষ্ণসাগরে রুশ নৌবহরে ড্রোন হামলা । ছবি : সংগৃহীত

কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে রুশ নৌবহরে ব্যাপক ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। হামলায় ৯টি ড্রোন ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া।

শনিবার (২৯ অক্টোবর) সকালে ক্রিমিয়ার সেভাস্তোপোল বন্দরে এ হামলা চালানো হয়। এতে কৃষ্ণসাগর নৌবহরের একটি জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। রাশিয়া অভিযোগ করেছে, এ হামলায় ইউক্রেনকে সাহায্য করেছে যুক্তরাজ্য। এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে এএফপি।

২০১৪ সালে ক্রিমিয়া দখল করেছিল রাশিয়া। তবে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর এ অঞ্চল লক্ষ্য করে বেশ কয়েকবার হামলা চালিয়েছে ইউক্রেন। চলমান যুদ্ধে অঞ্চলটি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ, ইউক্রেনে অভিযান চালানোর ক্ষেত্রে সরঞ্জাম রাখার জন্য ক্রিমিয়ার ভূমি ব্যবহার করছে রুশ বাহিনী।

আরও পড়ুন: কৃষ্ণসাগরে পরমাণু বোমা পরীক্ষা করতে চান পুতিন

নৌবহরে ড্রোন হামলার পর মস্কো বলছে, ব্রিটিশ বিশেষজ্ঞরা এ হামলায় জড়িত। তারা ইউক্রেনের দক্ষিণাঞ্চলে ওচাকিভ শহরে অবস্থান করছেন। ইউক্রেন বাহিনীকে এ হামলা চালাতে প্রশিক্ষণ দিয়েছেন তারা। যদিও এর কোনো প্রমাণ উপস্থাপন করেনি মস্কো। এ ছাড়া হামলার বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

এদিকে ব্রিটিশ সরকার এ হামলার সঙ্গে যুক্ত থাকার বিষয়টি অস্বীকার করেছে। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে মস্কোর এ দাবিকে মিথ্যা বলে উল্লেখ করা হয়েছে ।

সূত্র: এএফপি, বিবিসি

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত