ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪১

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া
ধ্বংসস্তুপের নিচে অনুসন্ধান ও উদ্ধার কাজ অব্যাহত রয়েছে। ছবি: সংগৃহীত

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়াতে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানীর খবরে শোক ও উদ্বেগ জানিয়েছেন বিশ্বনেতারা। এখন পর্যন্ত তুরস্ক ও প্রতিবেশি সিরিয়ায় ৬৪১ প্রাণহানি ও ৩ হাজারের বেশি আহত হয়েছেন। বহু ভবন ধসে পড়েছে। ধ্বংস স্তুপের নিচে আটকা পড়ে আছে অনেকে। তাদের উদ্ধারে ব্যাপক অভিযান চলছে। দুই দেশেই বিপর্যয় দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে নিহতদের প্রতি শোক বার্তা পাঠিয়ে সহায়তার প্রস্তাব দিয়েছে বিশ্ব নেতারা।

সোমবার ভোরে ভূমিকম্পের আঘাতে লন্ডভন্ড তুরস্কে নিহতদের পরিবারের প্রতি টুইট বার্তায় গভীর শোক জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানান, ভয়াবহ ভূমিকম্পের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে জনিয়েছে বাইডেন। তুরস্কে উদ্ধার তৎপরতায় সহায়তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাকে তাৎক্ষণিক নির্দেশও দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ভূমিকম্পে প্রাণহানি ও ক্ষয়ক্ষতিতে মর্মাহত হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শোকবার্তায় তিনি বলেন, এই দুঃসময়ে তুরস্কের পাশে আছি আমরা। দুর্যোগ কাটিয়ে উঠতে দেশটিকে সব ধরনের প্রয়োজনীয় সহায়তা দিতে প্রস্তুত।

তুরস্কের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তুর্কি নেতাকে উদ্দেশে তিনি লিখেছেন, তুরস্কের ভূমিকম্পে যে অপূরণীয় ক্ষতি হল, তার জন্য আমি মর্মাহত। মৃতের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন এই কামনা করি। এই বিপদের সময়ে তুরস্কের পাশে দাঁড়িয়ে সব সাহায্য করতে প্রস্তুত ভারত।

ভারতের প্রতিবেশী পাকিস্তানও সহায়তার প্রস্তাব দিয়েছে তুরস্ক ও সিরিয়াকে। একাধিক টুইটে, দুই দেশের জনগণকে ধৈর্য্য ধরার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ।

অপরদিকে ইসরাইল সরকারও তুরস্ককে সাহায্যের প্রস্তাব দিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বলেছেন, জরুরি সহায়তা কার্যক্রম শুরুর প্রস্তুতি নেয়া হচ্ছে।

উল্লেখ্য, সোমবার স্থানীয় সময় ভোর চারটা ১৭ মিনিটে আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৪ এবং উৎপত্তিস্থল ছিল পাজারচিক জেলায়। এটি ঘটে ৭ কিলোমিটার গভীরে। দিয়ারবাকির ও গাজিয়ানটেপসহ অন্যান্য দক্ষিণ-পূর্ব প্রদেশ এবং লেবানন ও সিরিয়া, সাইপ্রাসসহ প্রতিবেশী দেশগুলোতেও এ ভূকম্পন অনুভূত হয়েছে। প্রথম শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার দুই ঘণ্টার মধ্যে ৪২টি আফটারশক হয়েছে বলে জানিয়েছে দেশটির অভ্যন্তরীণ দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

বাংলাদেশ জার্নাল/সামি/এমআর

  • সর্বশেষ
  • পঠিত