ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

দুই সপ্তাহের আগে নাভালনির মরদেহ পরিবারকে দিবে না পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৫১

দুই সপ্তাহের আগে নাভালনির মরদেহ পরিবারকে দিবে না পুতিন
ফাইল ছবি।

রাশিয়ার কারাগারে মারা যাওয়া দেশটির বিরোধী দলের নেতা ও পুতিনের কঠোর সমালোচক হিসেবে বিশ্বব্যাপি পরিচিত অ্যালেক্সেই নাভালনির মরদেহ দুই সপ্তাহের মধ্যে হস্তান্তর করা হবে না বলে জানানো হয়েছে তার পরিবারকে। নাভালনির একজন প্রতিনিধি জানান, তার মাকে জানানো হয়েছে যে রাসায়নিক পরীক্ষা-নিরীক্ষার জন্য মরদেহ দুই সপ্তাহ রাখা হবে। এছাড়া নাভালনির মরদেহটি কোথায় রাখা হয়েছে সে বিষয়টি এখনও নিশ্চিত করেনি রুশ কর্তৃপক্ষ। খবর বিবিসির

এদিকে মরদেহ লুকানোর অভিযোগ করেছেন নাভালনির স্ত্রী। সোমবার (১৯ ফেব্রুয়ারি) এক ভিডিও বার্তায় নাভালনির স্ত্রী ইউলিয়া লাভালনায়া অঙ্গীকার করেছেন যে তিনি তার তার স্বামীর ‘মুক্ত রাশিয়া’র স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাবেন। এই ভিডিও বার্তায় স্বামীর মৃত্যুর জন্য সরাসরি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করেছেন তিনি।

তিনি আরও অভিযোগ করেন যে, নাভালনির শরীর থেকে ‘নোভিচক নার্ভ এজেন্ট’ এর চিহ্ন গায়েব করার জন্য মরদেহ লুকিয়ে রাখা হয়েছে।

বিশ্বের সবচেয়ে কঠোর কারাগার হিসেবে পরিচিত আর্কটিক পেনাল কলোনিগুলোর একটিতে বন্দি থাকা অবস্থায় গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) তার মৃত্যুর খবর প্রকাশ করা হয়। কারাগার কর্তৃপক্ষ জানিয়েছে, কারাগারে হাঁটাহাঁটি করার সময় হঠাৎ-ই অচেতন হয়ে পড়ে যান তিনি, এরপর আর জ্ঞান ফেরেনি তার।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) ক্রেমলিন জানায় যে নাভালনির মৃত্যুর বিষয়ে তদন্ত চলছে এবং এখন পর্যন্ত তদন্ত থেকে কোনও ফলাফল পাওয়া যায়নি।

পরে নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ বলেন, তদন্তকারীরা নাভালনির মা লিউডমিলা নাভালনায়াকে বলেন যে যেহেতু রাসায়নিক পরীক্ষা-নিরীক্ষা চলছে, তাই তারা আগামী দুই সপ্তাহের মাঝে মরদেহ হস্তান্তর করতে পারবে না।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র উভয়েই জানিয়েছে, নাভালনির মৃত্যুর পর তারা রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনা করছে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত