ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ভারতে রাজ্যসভার নির্বাচনে ক্রস ভোটিং, উত্তপ্ত নির্বাচন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ১৮:২০

ভারতে রাজ্যসভার নির্বাচনে ক্রস ভোটিং, উত্তপ্ত নির্বাচন

ভারতের পার্লামেন্টের উচ্চ কক্ষের (রাজ্যসভা) ২৬টি আসনের জন্য শুক্রবার ৭টি রাজ্যে ভোট গ্রহণ শুরু হয়েছে। রাজ্যসভা নির্বাচন ঘিরে সরগরম উত্তর প্রদেশ। বিজেপি প্রার্থীর পক্ষে ক্রস ভোটিং করলেন মায়াবতীর দল বসপার বিধায়ক অনিলকুমার সিং। এক কংগ্রেস বিধায়কও ক্রস ভোটিং করেছেন বলে বিজেপির দাবি। তবে সেই কংগ্রেস বিধায়ক নিজে সে কথা অস্বীকার করেছেন।

মোট ৫৯টি আসনের জন্য নির্বাচন ঘোষিত হয়েছিল। তার মধ্যে ৩৩টি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ঘোষিত হয়েছেন ইতিমধ্যেই। ২৬টি আসনের জন্য শুক্রবার ভোট নেয়া হচ্ছে। তার মধ্যে উত্তর প্রদেশে রয়েছে ১০টি আসন, পশ্চিমবঙ্গে ৫টি, কর্নাটকে ৪টি, তেলঙ্গানায় ৩টি, ঝাড়খণ্ডে ২টি, ছত্তিশগঢ়ে এবং কেরালায় একটি করে আসন রয়েছে। উত্তর প্রদেশের লড়াইটাই সবচেয়ে জমজমাট হয়ে উঠেছে সকাল থেকে।

উত্তর প্রদেশ বিধানসভায় আসন সংখ্যার নিরিখে ১০টি রাজ্যসভা আসনের মধ্যে ৮টিতেই বিজেপির জয় নিশ্চিত। কারণ একজন প্রার্থীকে জেতানোর জন্য ৩৭ জন বিধায়কের সমর্থন প্রয়োজন। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ’র হাতে রয়েছে ৩২৪ জন বিধায়ক। ৮ জন প্রার্থীকে জিতিয়েও ২৮টি ভোট অতিরিক্ত থাকছে এনডিএ’র হাতে। সেই ভোট পাচ্ছেন বিজেপি সমর্থিত নির্দল প্রার্থী।

সমাজবাদী পার্টি (সপা) একটি আসনেই প্রার্থী দিয়েছে। সপা প্রার্থী জয়া বচ্চন সহজেই জিতবেন, কারণ সপার বিধায়ক সংখ্যা ৪৭। জয়াকে ৩৭টি ভোট দেয়ার পরে যে অতিরিক্ত ১০টি ভোট থাকবে, তা বহুজন সমাজ পার্টির (বসপা) ভীমরাও অম্বেডকরকে দেবে সপা। কংগ্রেসের ৭ বিধায়ক এবং রাষ্ট্রীয় লোক দলের (আরএলডি) একজন বিধায়কও বসপা প্রার্থীকে ভোট দেবেন। বসপার নিজের ১৯, সপার ১০ এবং কংগ্রেসের ৭ এবং আরএলডি’র একটি ভোট মিলিয়ে ভীমরাও অম্বেডকর ৩৭টি ভোট পাবেন বলে মনে করা হচ্ছিল। কিন্তু শুক্রবার সকাল থেকে ভোটগ্রহণ শুরু হতেই ছবিটা কিছুটা বদলে গিয়েছে উত্তর প্রদেশে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

  • সর্বশেষ
  • পঠিত