ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বিদ্যালয়ের শৌচাগার থেকে উদ্ধার ‘‌ধর্ষণের তালিকা’‌

বিদ্যালয়ের শৌচাগার থেকে উদ্ধার ‘‌ধর্ষণের তালিকা’‌

বিদ্যালয়ে ছেলেদের শৌচাগার থেকে উদ্ধার হল ‘‌ধর্ষণের তালিকা’‌। সেই তালিকায় যে সব ছাত্রীদের ধর্ষণ করা হবে তাদের নাম উল্লেখ করা রয়েছে। ছাত্রদের এরকম অসুস্থ মানসিকতা দেখে বিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে সঙ্গে পুলিশও উদ্বেগ প্রকাশ করেছে।

ঘটনাটি ঘটেছে গত সপ্তাহে দক্ষিণ–পশ্চিম আয়ারল্যান্ডের কর্ক শহরের ডেভিস কলেজ ম্যালো নামের একটি বিদ্যালয়ে। ধর্ষণের তালিকাটি শৌচাগারের দেওয়ালে ছবির আকারে ছিল। বেশ কিছু ছাত্রীর নামের পাশে টিকমার্ক ছিল। মানে সেই সব মেয়েদেরকে ধর্ষণ করা হবে বলেই নামের পাশে চিহ্ন দিয়ে রাখা হয়েছে। বিদ্যালয়টির এক ছাত্র তারই এক সহপাঠীকে এই শৌচাগারের ছবি পাঠায়। তখনই বিষয়টি প্রকাশ্যে আসে। বিদ্যালয়ের অধ্যক্ষ গোটা ঘটনাটি পুলিশকে তদন্ত করতে বলেছে।

পুলিশ জানিয়েছে, তালিকায় যে সব মেয়েদের নাম রয়েছে তারা সকলেই একই বিদ্যালয়ের এবং প্রত্যেকেই কিশোরী। এই ঘটনায় ছাত্রীরা খুব হতাশ হয়ে পড়েছে।

শুত্রবার কর্ক’‌সে রেড এফ এমের একটি অনুষ্ঠানে এসে এক ছাত্রী গোটা ঘটনাটি জানায়। সে বলে, ‘‌ধর্ষণের হুমকি দেওয়া খুবই গুরুতর একটি অপরাধ। ছেলেদের শেখা দরকার যে মেয়েদের সম্বন্ধে কী ধরনের কথা বলা উচিত। আমাদেরই এক বন্ধু এক ছাত্রীকে এই ধর্ষণের তালিকার ছবি পাঠায়। আমার মনে হয় যারা এ সব করেছে তারা একেবারেই সুস্থ মানসিকতার নয় এবং এটা যে কতটা গুরুতর তা তারা এখনও বুঝতে পারছে না। কোনও খেলা বা টিভি শো থেকে হয়ত এই বিষয়টি ছাত্ররা জানতে পেরেছে। কিন্তু এর প্রভাব যে কত ভয়াবহ হতে পারে তা তাদের ধারণা নেই।’‌

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত