ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৯ মিনিট আগে
শিরোনাম

‘মহাভারতের যুগে ইন্টারনেটের আবিষ্কার’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ১৬:২৭  
আপডেট :
 ১৮ এপ্রিল ২০১৮, ১৬:৩০

‘মহাভারতের যুগে ইন্টারনেটের আবিষ্কার’

যদি প্রশ্ন করা হয় যে ইন্টারনেট কবে আবিষ্কৃত হয়েছিল, তাহলে আপনি বোধহয় উত্তর দেবেন আশির দশকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব আবিষ্কৃত হয়। কিন্তু ষাটের দশক থেকেই ছড়িয়ে ছিটিয়ে থাকা কম্পিউটারগুলোর সংযুক্তিকরণের জন্য ওয়াইড এরিয়া নেটওয়ার্ক নিয়ে চিন্তাভাবনা বা গবেষণা শুরু হয়েছিল।

আপনি আদৌ সঠিক তথ্য জানেন তো?

ভারতের ত্রিপুরা রাজ্যের সদ্য নির্বাচিত মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের কাছে পাঠ নিলে সঠিক উত্তর হবে: ‘ইন্টারনেট ছিল সেই মহাভারতের যুগেও।’ অর্থাৎ, খ্রীষ্টপূর্ব চতুর্থ শতকে, যে সময়ে মহাভারত রচিত হয়েছিল, সেই সময়েও ইন্টারনেট ছিল।

ভারতীয় জনতা পার্টি ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নেতা বিপ্লব দেবের মতে, ‘মহাভারতে সঞ্জয় যেভাবে যুদ্ধক্ষেত্র থেকে বহুদূরে অবস্থান করেও ধৃতরাষ্ট্রকে যুদ্ধের বর্ণনা দিয়েছেন, তা থেকেই বোঝা যায় সেই যুগেও ইন্টারনেট ছিল, স্যাটেলাইট ছিল। না হলে চোখ দিয়ে তিনি অতদূর দেখতে পেতেন কী করে!’

তাঁর মতে, ‘মাঝখানের সময়কালে অনেক কিছুই বদলে গেছে। বিদেশিরা দাবি করছে, যে ইন্টারনেট বা স্যাটেলাইট তাদের আবিষ্কার। এটা সেই দেশ, যেখানে লাখো বছর আগে থেকেই বিজ্ঞান আর প্রকৌশল রয়েছে’- আগরতলায় একটি কর্মশালার উদ্বোধন করতে গিয়ে এমন মন্তব্য করেন তিনি।

‘মহাভারত’ আদতে একটি মহাকাব্য বা এপিক। খ্রীষ্টপূর্ব চতুর্থ শতক থেকে দ্বিতীয় শতক পর্যন্ত সমাজের বর্ণনা পাওয়া যায় ঠিকই, কিন্তু সেখানে বর্ণিত প্রতিটি বাক্যই যে বৈজ্ঞানিক সত্য, তা মনে করার কোনও কারণ নেই।

ভারতের বিজ্ঞান লেখক পথিক গুহর মতে, ‘জনগনকে মিথ্যা জ্ঞান বিতরণ করার অধিকারেরই আরেক নাম ক্ষমতা। মানুষ সেইজন্যই ক্ষমতা পেতে চায়। আর কিছু বলা বোধহয় নিষ্প্রয়োজন।’

সূত্র: বিবিসি বাংলা

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত