ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

তলিয়ে যাচ্ছে ব্যাংকক!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ০১:৪৪  
আপডেট :
 ০৩ সেপ্টেম্বর ২০১৮, ০২:০৩

তলিয়ে যাচ্ছে ব্যাংকক!

বর্তমান পৃথিবীতে একটি অন্যতম আলোচনার বিষয় গ্লোবাল ওয়ার্মিং বা বৈশ্বিক উষ্ণায়ন। আর এই গ্লোবাল ওয়ার্মিংয়ের জেরে যে কোন দিন ডুবতে পারে ব্যাংকক। এমনটাই দাবি করেছে বিশেষজ্ঞরা। তারা বলছেন, এখনও যদি পরিবেশ সচেতনতায় জোর দেওয়া না হয় তবে আগামী একদশকের মধ্যে ডুবে যেতে পারে সৈকতবিলাসীদের সাধের শহর ব্যাংকক-সহ থাইল্যান্ডের বিস্তীর্ণ এলাকা।

সাম্প্রতিক বছরগুলোতে একটু বৃষ্টি হলেই ব্যাংকক শহরের বিস্তীর্ণ অংশ পানিতে তলিয়ে যায়। বৃষ্টির পানিতে শহরের বিভিন্ন অংশে এতটাই পানি জমতে শুরু করেছে যে যান চলাচলেও নিয়্ন্ত্রণ আনা হয়েছে। দূষণ কমাতে তৈরি করা হয়েছে ক্যানেল। আর সেগুলোর ওপরে বসেছে বাজার। ক্যানেলের জলে নৌকা ভাসিয়ে চলছে বেচাকেনা। এই ছবি দেখে অনেকেই ব্যাংককে পূর্বের ভেনিস হিসেবে তুলনাও করেছেন। তবে সৌন্দর্যের আড়ালে কিন্তু ভয়ের ব্যাপ্তি বেড়েই চলেছে। দূষণের মাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিপদ।

এমন চলতে থাকলে ২০৩০-এর মধ্যে শহরের ৪০ শতাংশ পানির নিচে চলে যাবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। যদি বড়মাপের কোনও সুনামি বা জলোচ্ছাস হয় তাহলে ব্যপক ক্ষয়ক্ষতি হতে পারে দেশটিতে।

আর এমন পরিস্থিতি বিবেচনা করে চলতি বছরের শেষেই পোল্যান্ডে বসতে চলেছে কনফারেন্স। জাতিসঙ্ঘের ব্যবস্থাপনায় সেখানেই ব্যাংককের প্রাকৃতিক ভাগ্য নিয়ে জোর আলোচনা শুরু হবে।

পাশাপাশি প্রকৃতির এমন ভয়াবহতাকে রুখতে তৎপর সেদেশের সরকার। তাই ২,৬০০ কিলোমিটার দীর্ঘ এক খাল কেটে পাম্পিং স্টেশনের সঙ্গে জোড়ার পরিকল্পনা করা হচ্ছে। তার সঙ্গে আটটি সুড়ঙ্গের যোগ থাকবে। ব্যাংকক প্লাবিত হলেই কাজ শুরু করবে পাম্পিং স্টেশন। সুড়ঙ্গ দিয়ে পানি বের করে দেওয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত